আজ খবর ডেস্ক:
আগে সরকারি ভাবে রাজ্য বিজেপির (BJP Bengal) কোনও কোর কমিটি (Core Committee) ছিল না। রাজ্য কমিটিতে থাকা ১২ জনকে নিয়ে কোর কমিটি করা হয়েছিল। এই প্রথম সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা পশ্চিমবঙ্গের জন্য পৃথক কোর কমিটি গঠন করলেন।

BJP Bengal

বস্তুত, সাংগঠনিক নিয়মে বেশ খানিকটা পরিবর্তন এনে বিজেপি রাজ্য কমিটিতে এই প্রথম কোর কমিটি গঠনের ক্ষেত্রে সরাসরি হস্তক্ষেপ করল কেন্দ্রীয় নেতৃত্ব। যা নিঃসন্দেহে রাজনৈতিক ভাবে তাৎপর্যপূর্ণ। সোমবার বিকেলে নতুন কোর কমিটির তালিকা প্রকাশ করেন জে পি নাড্ডা (JP Nadda)। কমিটিতে মিঠুন চক্রবর্তী (Mithun Chakraborty), মনোজ টিগগা-সহ ৮জন নতুন মুখ রয়েছেন।

BJP Bengal

বছর ঘুরলেই রাজ্যে ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচন (Panchayat Election of Bengal)। যা আসলে ২৪-এর লোকসভা ভোটের সেমিফাইনাল বলে মনে করছে রাজনৈতিক মহল। আর তাই সাংগঠনিক শক্তি বৃদ্ধির পাশাপাশি, পঞ্চায়েত ভোটে কাদের প্রার্থী করা হবে তা নিয়েও আলোচনা শুরু হয়েছে গেরুয়া শিবিরে। ইতিমধ্যেই দুদিনের সাংগঠনিক বৈঠক হয়েছে। সাংগঠনিক বৈঠকে কেন্দ্রীয় পর্যবেক্ষক সুনীল বনসলের নির্দেশ, স্বচ্ছ ভাবমূর্তির প্রার্থী চাই। যার বিরুদ্ধে কোনও দুর্নীতির অভিযোগ নেই।
২০২১ বিধানসভা নির্বাচনের পরে যেভাবে আবার বিজেপি থেকে তৃণমূলের ফিরে যাওয়ার ঢল নেমেছিল নেতাদের মধ্যে, তাতে এই রাজ্যের পঞ্চায়েত স্তরে সংগঠন নিয়ে যথেষ্ট চিন্তায় বিজেপি। কেন্দ্রীয় নেতৃত্বের নির্দেশ, বুথ (Booth) শক্তিশালী না করতে পারলে পঞ্চায়েতে ভাল ফল করা যাবে না। নিজেদের মধ্যে দ্বন্দ্ব মিটিয়ে এক হয়ে কাজ করতে হবে। অন্তর্দ্বন্দ্ব বরদাস্ত নয়। ব্যক্তি নয়, দলই শেষ কথা।

BJP Bengal

এদিন কোর কমিটির যে নতুন তালিকা সামনে এসেছে, তাতে রাজ্য বিজেপির (BJP) কোর কমিটি (BJP Core Committee) থেকে বাদ পড়লেন প্রাক্তন বিজেপি সাংসদ রূপা গঙ্গোপাধ্যায় (Rupa Ganguly)। ২০ জনের নতুন কোর কমিটিতে রয়েছেন মিঠুন চক্রবর্তী, সুকান্ত মজুমদার, শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari), দিলীপ ঘোষ (Dilip Ghosh), দীপক বর্মন, অগ্নিমিত্রা পাল প্রমুখ।

BJP Bengal

কোর কমিটিতে থাকার পাশাপাশি দায়িত্ব বেড়েছে হুগলির সাংসদ লকেট চট্টোপাধ্যায়, বিধায়ক অগ্নিমিত্রা পালদের। লকেট মহিলা মোর্চার পর্যবেক্ষক হয়েছেন, অগ্নিমিত্রা হলেন যুব মোর্চার অবজার্ভার। এছাড়াও রয়েছেন সুনীল বনশল, অমিত মালব্য সহ চারজন বিশেষ আমন্ত্রিত সদস্য।
কোর কমিটিতে নাম রয়েছে রাহুল সিনহা, কেন্দ্রের চার প্রতিমন্ত্রী তথা সাংসদ ডাঃ সুভাষ সরকার, নিশীথ প্রামাণিক, শান্তনু ঠাকুর ও জন বার্লার।

BJP Bengal


রয়েছেন স্বপন দাশগুপ্ত, অনির্বাণ গাঙ্গুলি, সাংসদ দেবশ্রী চৌধুরী, বিধায়ক তথা বিধানসভায় বিজেপির মুখ্য সচেতক মনোজ টিগ্গা, অমিতাভ চক্রবর্তী, সতীশ ধণ্ড, সাংসদ জ্যোতির্ময় সিং মাহাতোর।

BJP Bengal


এর আগে রাজ্য বিজেপির কোর কমিটিতে এত সদস্য ছিল না। বিশেষত মিঠুন চক্রবর্তীকে রাজ্য বিজেপির কোর কমিটিতে তুলে আনা পঞ্চায়েত ভোটের আগে বিজেপির নয়া কৌশল বলেই মত সংশ্লিষ্ট মহলের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *