আজ খবর ডেস্ক:
চলতি মাসের লক্ষ্মী পূজোর দিন সংঘর্ষে উত্তাল হয়েছিল কলকাতার একাংশ। একবালপুর (Ekbalpore), মোমিনপুর (Mominpur) সহ সংলগ্ন এলাকায় উত্তেজনা ছড়ায়। প্রায় তিন দিন ওই সমস্ত এলাকায় ১৪৪ ধারা জারি ছিল। পরে কলকাতা পুলিশের (Kolkata Police) তরফে জানানো হয় পরিস্থিতি নিয়ন্ত্রণে।


আগামী কাল অর্থাৎ বুধবার থেকে কেন্দ্রের নির্দেশে মোমিনপুর হিংসার (Mominpur Violence) তদন্ত শুরু করতে চলেছে NIA। ইতিমধ্যে এই ঘটনায় একটি FIR দায়ের করা হয়েছে সংস্থার তরফে। জানা গিয়েছে, বুধবার সেই FIR-এর কপি নগর দায়রা আদালতে জমা দিয়ে তদন্তে নামবেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকরা।
NIA সূত্রে জানা গিয়েছে, প্রাথমিক ভাবে একবালপুর থানা থেকে এই ঘটনার তদন্ত শুরু করবে তারা।

লক্ষ্মীপুজোর রাতে ও তার পরদিন কলকাতার মোমিনপুরে হিংসা ছড়ায়। আগুন দেওয়া হয় একাধিক দোকানে। ভাঙচুর হয় রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা গাড়ি ও মোটরসাইকেল। কলকাতা পুলিশের এক আধিকারিককে লক্ষ্য করে পেট্রোল বোমা ছোড়ে হামলাকারীরা। তাতে গুরুতর আহত হন তিনি। জ্বালিয়ে দেওয়া হয়েছিল কলকাতা পুলিশের একটি পিসিআর ভ্যান (PCR Van)।
সেদিনের ঘটনার সূত্রপাত হয়েছিল একবালপুর থানা এলাকা থেকেই। তাই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা একবালপুর থানা ও লালবাজারের তদন্তকারী আধিকারিকদের সঙ্গে কথা বলে সেদিন কী ঘটেছিল তা বোঝার চেষ্টা করবেন।

মোমিনপুর হিংসায় NIAর হাতে তদন্তভার তুলে দেওয়া হবে কী না, সেই সিদ্ধান্ত নেওয়ার এক্তিয়ার কেন্দ্রের ওপর ছেড়েছিল আদালত। নির্দেশে আদালত বলে, রাজ্যের পাঠানো রিপোর্ট দেখে এব্যাপারে সিদ্ধান্ত নিতে হবে কেন্দ্রীয় সরকারকে। রবিবার কেন্দ্রের তরফে জানানো হয়েছিল, তদন্তভার নেবে NIA. মঙ্গলবার পদ্ধতি মেনে তদন্তভার গ্রহণ করতে FIR দায়ের করলেন NIA-র গোয়েন্দারা।


লক্ষ্মী পূজার রাতে একবালপুর হিংসার ঘটনায় এখনও পর্যন্ত মোট ৫টি FIR দায়ের করেছে কলকাতা পুলিশ। কলকাতার কমিশনার বিনীত গোয়েল (Vineet Goyal) সংবাদমাধ্যমকে জানিয়েছিলেন, এই ঘটনায় ৪৫ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *