আজ খবর ডেস্ক:

#whatsappdown!

আপডেট: দুপুর ২টো ৬ মিনিটে স্বাভাবিক হয় পরিষেবা। একটানা প্রায় ৯৬ মিনিট বন্ধ ছিল হোয়াটস অ্যাপ।

বিশ্বজুড়ে তোলপাড়। নেটিজেনদের অভিযোগ, কাজ করছে না হোয়াটস অ্যাপ (What’s App)। মেসেজ আদান প্রদান করা যাচ্ছে না। এমনকী, ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপে স্ট্যাটাস প্রকাশ করতে বা কোনও কল করতেও পারছেন না এদিন বেলা বাড়ার পর থেকে।
গ্রুপ মেসেজ (Group Message), হোয়াটসঅ্যাপ কলিং (What’s App Calling), হোয়াটসঅ্যাপ ওয়েব (What’s App Web) এবং পেমেন্ট পরিষেবা (Payment Service) সম্পূর্ণভাবে ব্যাহত।

যদিও ইনস্টাগ্রাম (Instagram), মেসেঞ্জার (Messenger) এবং ফেসবুকের (Facebook) মত মেটা-মালিকানাধীন (META) অ্যাপ্লিকেশনগুলি ভাল কাজ করছে।
মেটার তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, “আমরা সচেতন যে কিছু লোকের বর্তমানে বার্তা পাঠাতে সমস্যা হচ্ছে এবং আমরা যত তাড়াতাড়ি সম্ভব সবার জন্য হোয়াটসঅ্যাপ পুনরুদ্ধার করার জন্য কাজ করছি।”
মেটা এখনও বিভ্রাটের কারণ জানাতে পারেনি৷
ভারতে এই মুহূর্তে হোয়াটসঅ্যাপ ডাউন বলে মনে হচ্ছে। অনেক ব্যবহারকারী টুইটারে সমস্যা উত্থাপন করেছেন।

এই প্রতিবেদন লেখার সময় ভারতের প্রায় কোনও ব্যবহারকারী অ্যাপটি খুলতে পারলেও বার্তা এবং মিডিয়া ফাইল পাঠাতে পারছেন না। বিশেষত আজ দিওয়ালির (Diwali) দিন। সকাল থেকেই একে অপরকে শুভেচ্ছা পাঠানোর চেষ্টা করে ব্যর্থ হচ্ছেন আমজনতা। স্বাভাবিকভাবেই, ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপ অডিও এবং ভিডিও কলের মত অন্যান্য পরিষেবাগুলি ব্যবহার করতে পারবেন না।
আউটেজ ট্র্যাকার (Outage Tracker), ডাউনডিটেক্টর (Down Detector) অনুসারে, অনেক ব্যবহারকারী হোয়াটসঅ্যাপ মোবাইল অ্যাপ এবং ওয়েবে আজ ২৫শে অক্টোবর দুপুর ১২.৩০ মিনিট থেকে সমস্যার সম্মুখীন হতে শুরু করেন।


ডাউনডিটেক্টর আরও উল্লেখ করেছে যে ৬৯ শতাংশ ব্যবহারকারী বার্তা প্রেরণে সমস্যার সম্মুখীন হচ্ছেন। ২১ শতাংশ ব্যবহারকারী সার্ভার সংযোগ-সম্পর্কিত সমস্যার সম্মুখীন হচ্ছেন। প্রায় ৯ শতাংশ ব্যবহারকারী স্মার্টফোন অ্যাপের সঙ্গে অন্যান্য অজানা সমস্যার সম্মুখীন হচ্ছেন।
টুইটার ব্যবহারকারীরা উদ্বেগ প্রকাশ করেছেন। এদিকে, হোয়াটসঅ্যাপ ডাউন হল সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের ট্রেন্ডিং হ্যাশট্যাগ।

প্রসঙ্গত, শেষবার হোয়াটসঅ্যাপ ডাউন হয়েছিল গত বছর ৯ই অক্টোবর। এই সময়ের মধ্যে মেটার অধীনে সমস্ত প্ল্যাটফর্ম – ফেসবুক, ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপ ডাউন ছিল।
তার আগে ৪ঠা অক্টোবর ২০২১-এ হোয়াটসঅ্যাপ, ফেসবুক এবং ইনস্টাগ্রাম প্রায় ৬ ঘণ্টা বন্ধ ছিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *