আজ খবর ডেস্ক:
Non cardio exercises অল্পবিস্তর হার্টের সমস্যা আজকাল প্রায় সবারই থাকে। আবার হার্ট সুস্থ রাখতে নিয়মিত ওয়ার্ক আউট (Work Out) জরুরি। কিন্তু মাথায় রাখতে হবে, এক্ষেত্রে কার্ডিও ভাসকুলার এক্সারসাইজ (Cardio Vascular Excercise) একেবারেই চলবে না। সবার আগে ট্রেডমিল (Treadmill) বন্ধ করতে হবে, বলছেন একাধিক হৃদরোগ বিশেষজ্ঞ।
অতএব, আপনার হার্টকে সুস্থ ও পাম্পিং রাখতে নিয়মিত এই ৫ ধরণের ওয়ার্কআউট করতে পারেন।

আসলে কার্ডিও বলতে আমরা মূলত দৌড় বা সাইকেল চালানোর কথা ভাবি। যদিও এই ধরনের ব্যায়ামগুলি কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করার জন্য উপকারী। সামগ্রিকভাবে সক্রিয় থাকা একটি সুস্থ হার্ট বজায় রাখার এবং হার্ট-সম্পর্কিত রোগগুলি এড়াতে একটি ভাল উপায়।
কার্ডিও ব্যায়াম আপনার হৃদস্পন্দন বাড়ায়, আপনার রক্তের পাম্প দ্রুত করে। এটি আপনার শরীর জুড়ে আরও অক্সিজেন সরবরাহ করে, যা আপনার হৃদয় এবং ফুসফুসকে সুস্থ রাখে। সেইসঙ্গে ডায়াবেটিস, কোলেস্টেরল, উচ্চ রক্তচাপের মত পরিস্থিতি এড়াতে সহায়তা করে।
কিন্তু যদি হার্টের কোনও সমস্যা থাকে, যেমন ইস্কিমিক হাট অথবা মাঝে মাঝে শ্বাসকষ্ট হয় সেক্ষেত্রে আপনাকে বেছে নিতে হবে অন্য কিছু এক্সারসাই। আপনার স্বাস্থ্যের মান উন্নত করতে অনেক কম-তীব্রতা এবং কম-পরিশ্রমের ব্যায়াম রয়েছে যা করা যেতে পারে।

১) Strength Training
এটি গতিতে ধীর হতে পারে এবং কার্ডিও ওয়ার্কআউট হিসাবে অনুভূত নাও হতে পারে। কিন্তু সঠিক তীব্রতায় পারফর্ম করা হৃদস্পন্দনকে উন্নত করতে সাহায্য করতে পারে। সব থেকে বড় কথা এই প্রশিক্ষণ চর্বিহীন পেশীর ভর বাড়াতে সাহায্য করতে পারে।

২) Yoga and Pilates
Non cardio exercises এই ধরণের ব্যায়ামগুলি শ্বাস, নমনীয়তা এবং ভারসাম্যের উপর ফোকাস করার সময় সামগ্রিক স্বাস্থ্য এবং সুস্থতার উন্নতি করে। গবেষণা বলে, অফ-লোডিং স্ট্রেসের বাইরে, যোগব্যায়াম অনুশীলন রক্তচাপ, রক্তের কোলেস্টেরল, এবং রক্তে গ্লুকোজের মাত্রা এবং সেই সঙ্গে হার্ট রেট (Heart Rate) কমাতে সাহায্য করতে পারে।

৩) Walking
এটি সম্ভবত সবচেয়ে সহজ ব্যায়াম, কিন্তু খুবই কার্যকর। হাঁটা যে কোনও জায়গায় এবং যে কোনও সময়, আপনার ইচ্ছামত গতিতেও করা যেতে পারে। আপনার হাঁটা আরও চ্যালেঞ্জিং করার অন্যান্য উপায় হল হাতে কিছু ওজন নিয়ে হাঁটা। প্রতিবার হাঁটতে গেলে আরও দূরত্ব যোগ করা বা এর মধ্যে ছোট জগ (Jogging) যোগ করা।

৪) Play a sport
আপনি যখন আপনার পছন্দের কোনও খেলা খেলেন, তখন আপনি নিশ্চিত হন যে আপনি এতে মজা পাবেন। অতিরিক্ত পরিশ্রম না করেও হাল্কা খেলাধুলার চেষ্টা করুন। অনেক সময় চিকিৎসকরা পরামর্শ দেন, বিকেলে বাড়ির ছোটদের সঙ্গে রাস্তাতেই একটু খেলাধুলো করে নেওয়া যেতে পারে। এটি একটি নির্দিষ্ট সময়ের জন্য করা হলে হৃদস্পন্দনকে বাড়িয়ে তুলতে পারে। এটি কার্ডিও ভিত্তিক, কিন্তু পুরোপুরি কার্ডিও নয়। ফলে নিজের হার্টকে খুব বেশি পরিশ্রান্ত না করেও ওয়ার্কআউটের জন্য একটি মজার এবং কার্যকর পদ্ধতি হতে পারে।

৫) Be Active
কার্ডিও ব্যায়াম সহ ওপরের সমস্ত ওয়ার্কআউটগুলি হার্টের স্বাস্থ্যের উন্নতির জন্য উপকারী। কিন্তু কিছুই সারাদিন সক্রিয় থাকার সুবিধাগুলিকে হারাতে পারে না। এটি NEAT (নন-ব্যায়াম অ্যাক্টিভিটি থার্মোজেনেসিস) বাড়াতে সাহায্য করে যা তাদের শক্তি ব্যয়কে আরও বাড়িয়ে দেয়। এর মধ্যে অন্তর্ভুক্ত থাকতে পারে, হাঁটা, খেলাধুলো করা, গৃহস্থালির কাজ করা বা লিফটের পরিবর্তে সিঁড়ি দিয়ে ওঠানামা করার মত বিকল্প পদ্ধতি।


আপনি অনেক দৌড় এবং/অথবা সাইকেল যোগ না করেও আপনার হার্টের কার্যকারিতা উন্নত করার জন্য ওপরের সমস্ত ওয়ার্কআউট ফর্ম্যাটগুলি ফলো করতে পারেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *