আজ খবর ডেস্ক:
Primary tet কলকাতা হাই কোর্টের (Calcutta High Court) নির্দেশ মেনে প্রাথমিক শিক্ষা পর্ষদ ২০১৪ সালের ১ লক্ষ ২৪ হাজার ৯৫২জন টেট উত্তীর্ণর তালিকা প্রকাশ করেছে। একই সঙ্গে ২০১৪ সালের টেট-এ ৮২ পেয়েছেন এ রকম সাত হাজারেরও বেশি সংরক্ষিত পরীক্ষার্থীর তালিকা প্রকাশ করেছে পর্ষদ।আর এই তালিকা সামনে আসতেই রীতিমত শোরগোল চারদিকে। একদিকে তালিকা হাতে আসার পর দেখা গিয়েছে, এই তালিকায় বেশ কয়েকজন পরীক্ষার্থীর নামের জায়গা ফাঁকা রয়েছে। সংরক্ষিত পরীক্ষার্থীর তালিকায় এক জনেরও নাম নেই, অথচ রোল নম্বর এবং পরীক্ষায় প্রাপ্ত নম্বর রয়েছে তালিকায়।


সেইসঙ্গে প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রকাশিত তালিকায় নাম রয়েছে একাধিক রাজনীতিকের। তালিকায় রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) থেকে অভিষেক বন্দোপাধ্যায় (Abhishek Banerjee), রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari), বিজেপির সর্বভারতীয় সহ সভাপতি দিলীপ ঘোষ (Dilip Ghosh), সিপিএম নেতা সুজন চক্রবর্তীর (Sujan Chakraborty) নাম।

Primary tet পর্ষদ সূত্রে অবশ্য জানানো হয়েছে, এ সবই পরীক্ষার্থীদের নাম। রাজনীতিকদের সঙ্গে মিল আছে শুধু। গত ১১ই নভেম্বর প্রকাশিত হয়েছে ২০১৪ সালের টেটের ফল। সেখান থেকে একবার মিলেছে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নাম। দু বার পাওয়া গিয়েছে বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারের নাম। পর্ষদ সূত্র দাবি করা হয়েছে, বিষয়টি কাকতালীয়।

পর্ষদ সভাপতি


বস্তুত, ৮৩২ পাতার তালিকা। নাম রয়েছে প্রায় এক লক্ষ ২৫ হাজার পরীক্ষার্থীর। ইতিমধ্যেই বিষয়টি নিয়ে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের দৃষ্টি আকর্ষণ পর্যন্ত করা হয়েছে।
তাৎপর্যপূর্ণভাবে বাংলায় বিভিন্ন রাজনৈতিক দলের শীর্ষ নেতানেত্রীদের সঙ্গে পর্ষদের প্রকাশিত তালিকার নামের মিল রয়েছে। এই সব নাম প্রকাশ্যে আসতেই নতুন করে জোর তরজা শুরু হয়েছে রাজনৈতিক মহলে। এমনকী পর্ষদের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলছেন কেউ কেউ।

তবে পর্ষদ যেমন বিষয়টি কাকতালীয় বলে দাবি করেছে, সংশ্লিষ্ট মহল ও মনে করছে তালিকায় নেতানেত্রীদের নাম থাকার মধ্যে কোনও অস্বাভাবিকতা নেই। তালিকায় দেখা গিয়েছে, ১০০টির বেশি ‘মমতা’ নাম রয়েছে। সেখানে রাজনৈতিক নেতাদের পদবী মিলে যাওয়া নিতান্তই কাকতালীয় হতে পারে। এমনকী সংশ্লিষ্ট নামের পাশে রোল নম্বর থাকায় তালিকা থাকা নাম ভুয়ো নাও হতে পারে।

ওই তালিকা অনুযায়ী শুভেন্দু অধিকারী পেয়েছেন ১০০ নম্বর। ৯৯ অর্থাৎ শুভেন্দুর থেকে ১ নম্বর কম পেয়েছেন সুজন চক্রবর্তী ।
এমনকী, পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee) আর তাঁর বান্ধবী অর্পিতা মুখোপাধ্যায়ের (Arpita Mukherjee) নাম ও নাম রয়েছে আচার্য ভবনের তালিকায়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *