আজ খবর ডেস্ক:
Modi-Mamata CBI-ED ইস্যুতে বঙ্গের মুখ্যমন্ত্রী বলেছিলেন, প্রধানমন্ত্রী এসব কাজ করেন না। রাজনৈতিক মহল প্রশ্ন তুলেছিল, তাহলে কি “মোদি (Narendra Modi) ভাল বাকিরা খারাপ” বোঝাতে চেয়েছেন মমতা (Mamata Banerjee)?
অবশ্য এর পরেই কেন্দ্রের থেকে রাজ্যের বকেয়া অর্থ একে একে আসতে থাকে। এবার বকেয়া আদায়ের বিষয় নিয়ে ফের নয়াদিল্লিতে মুখোমুখি বৈঠকে বসতে পারেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সবকিছু ঠিক থাকলে আগামী ৫ই ডিসেম্বর দুজনের মুখোমুখি বৈঠকে বসার সম্ভাবনা।


নবান্ন (Nabanna) সূত্রে খবর, মুখ্যমন্ত্রীদের এই বৈঠকের পরই আলাদা করে মুখোমুখি বৈঠকে বসার কথা মমতা–মোদির।

ইতিমধ্যেই ঝাড়গ্রামের সভা থেকে১০০ দিনের কাজের টাকা, কেন্দ্রীয় আবাস যোজনা প্রকল্পের টাকা না পাওয়া নিয়ে ক্ষোভ প্রকাশ করেছিলেন মমতা। তবে তারপরই প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনার জন্য বরাদ্দ মোট ৫ হাজার ৫০০ কোটি টাকার মধ্যে প্রথম দফার ৫৮৪ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্র। তাতে প্রথম দফায় ৮৫৭ কিলোমিটার রাস্তা তৈরি হবে। তবে ওই প্রকল্পের জন্য এখনও কেন্দ্রের কাছে রাজ্যের প্রাপ্য রয়েছে ৪ হাজার ৯১৬ কোটি টাকা।
এই বৈঠকে রাজ্যের বিভিন্ন প্রকল্পের বকেয়া টাকা নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলতে পারেন মুখ্যমন্ত্রী মমতা। এই নিয়ে সম্প্রতি কেন্দ্রকে চিঠিও পাঠানো হয়েছে রাজ্যের তরফে।

এছাড়া ও ১০০ দিনের কাজের বকেয়া টাকা, জিএসটি (GST) বাবদ বকেয়া দেওয়ার আর্জি জানানো হতে পারে। নবান্নের দাবি, গত বছরের ডিসেম্বর থেকে ১০০ দিনের কাজের টাকা বকেয়া রয়েছে। যা বর্তমানে মোট ৭ হাজার কোটি টাকা।

Modi-Mamata এছাড়া, গঙ্গা ভাঙনে স্থায়ী সমস্যার সমাধান নিয়েও প্রধানমন্ত্রী মোদির কাছে আবেদন জানাতে পারেন মুখ্যমন্ত্রী। ফরাক্কা ব্যারেজ সংলগ্ন এলাকায় প্রতি বছর গঙ্গা ভাঙনের জেরে তলিয়ে যাচ্ছে বিঘার পর বিঘা জমি। একাধিকবার সমাধানের জন্য দরবার করা হলেও কেন্দ্রের পদক্ষেপ লোক দেখানো বলে দিন কয়েক আগেই সরব হন মুখ্যমন্ত্রী। চিঠিও দেন কেন্দ্রকে।

একটি বিষয়ে কংগ্রেস সাংসদ তথা লোকসভার বিরোধী দলনেতা অধীর রঞ্জন চৌধুরীও চিঠি দিয়েছেন প্রধানমন্ত্রীকে।
সম্প্রতি দিল্লি গিয়েছিলেন রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী প্রদীপ মজুমদার। কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রীর সঙ্গে দেখা করে বিভিন্ন প্রকল্পে বরাদ্দ রাজ্যের পাওনা নিয়ে কথা বলেন তিনি। আলোচনা হয় ১০০ দিনের কাজ এবং গ্রাম সড়ক নির্মাণের জন্য বরাদ্দ নিয়েও। তবে নবান্ন সূত্রে খবর, ১০০ দিনের কাজের বকেয়া টাকা নিয়ে রাজ্যকে কোনও বার্তা দেয়নি কেন্দ্রীয় সরকার।
অতএব, মোদি-মমতা বৈঠকের দিকে তাকিয়ে সব মহল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *