আজ খবর ডেস্ক:
Hair care ঘন, কালো, লম্বা চুল প্রায় সব মহিলাদেরই কাম্য। কিন্তু শীতে স্বাস্থ্যের পাশাপাশি চুলেরও বেশি যত্ন নিতে হয়। এই ঋতুতে খুশকি (Dandruff) দেখা দেয়। এমন পরিস্থিতিতে অনেকেই মাথার ত্বকের শুষ্কতা দূর করতে এবং চুল সুস্থ রাখতে অনেক ধরণের বিউটি প্রোডাক্ট ব্যবহার করেন। কিন্তু তাদের প্রভাব বেশিদিন থাকে না।


এই সময় চুলের যত্নে কিছু টিপস মেনে চলা জরুরি। যা আপনার চুল স্বাভাবিকভাবে সুস্থ রাখতে সাহায্য করে। আসুন জেনে নিই স্বাস্থ্যকর চুলের জন্য আপনি কোন টিপস অনুসরণ করতে পারেন।
বদল চোখে পড়বে মাত্র ৭ দিনেই। দেখবেন, আপনার চুল কত সুন্দর হয়ে যাবে।

১) চুল নিয়মিত ভাল করে পরিষ্কার করতে হবে। চুলে সময় নিয়ে শ্যাম্পু করুন । আর যদি শ্যাম্পু দিতে না চান, তাহলে রিঠা (Reetha) ব্যবহার করতে পারেন। রিঠা আদতে একটি প্রাকৃতিক উপাদান, যা চুলকে শ্যাম্পুর রাসায়নিকের মত শুষ্ক করবে না।

২) চুলে অন্তত সপ্তাহে একদিন হেয়ার প্যাক লাগাতে হবে। হেয়ার প্যাক এর মধ্যে অবশ্যই ডিমের সাদা অংশ দিন। যারা ডিম পছন্দ করেন না, তারা সেই ডিমের জায়গায় ব্যবহার করতে পারেন টক দই। তবে ডিম লাগানো চুলের জন্য ভীষণ ভাল।

৩) চুলে একদিন আপনাকে খুব ভাল করে কোনও ভেষজ হেয়ার প্যাক অর্থাৎ যেখানে সবুজ পাতা বা ফুলের পরিমান বেশি থাকবে তা ব্যবহার করতে হবে। যেমন কারি পাতা, জবা পাতা, অ্যালোভেরা, নিম পাতা, গোলাপ ফুল। সমস্ত উপকরণকে খুব ভালো করে মিশিয়ে নিতে হবে। প্রায় আধ ঘন্টার মত রেখে শ্যাম্পু করে ফেলুন।

৪) চুলে হেয়ার টনিক লাগাতে হবে। যা আপনি বাড়িতেই তৈরি করে ফেলতে পারবেন। এর জন্য প্রয়োজন অ্যালোভেরা জেল (Aloevera Gel), গ্রিন টি নির্যাস (Green Tea), গোলাপজল (Rose Water)। Hair care এটি ভাল করে মিশিয়ে একটি বোতলে ভরে রাখুন আর মাঝে মধ্যে মাথায় স্প্রে করে নিন। দেখবেন আপনার চুল কত সুন্দর হয়ে গেছে।

৫) চুলের গোড়া যদি শক্তপোক্ত না হয়, তাহলে কিন্তু চুল অনেকখানি পড়ে যাবে। তাই যদি স্কাল্পের যত্ন নিতে চান তাহলে অবশ্যই সপ্তাহে অন্তত তিন দিন হট অয়েল ম্যাসাজ করুন। নারকেল তেল ভাল করে গরম করে নিয়ে চুলের গোড়ায় লাগিয়ে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *