আজ খবর ডেস্ক:
Bengal footballer সব যেন স্বপ্ন! মাত্র ১২ বছর আগের ঘটনাগুলো যেন তাঁর নিজের নয়, অন্য কারোর জীবন।
অরিন্দম ঘোষাল (Arindam Ghosal)। মধ্যমগ্রামের বাসিন্দা। বাংলা থেকে অরিন্দমই একমাত্র সুযোগ পেয়েছিলেন বিশ্বকাপ (World Cup Football) খেলার। বিশ্ব গৃহহীনদের (Homeless World Cup) বিশ্বকাপ ফুটবলের আসর বসে ব্রাজিলে (Brazil)। একমাত্র ভারতীয় হিসেবে সেখানে সেখানে তাঁকে দেখা গিয়েছিল গোলরক্ষকের ভূমিকায়। ব্রাজিল থেকে খেলে আসার পর তাঁর বাড়ির সামনে ভিড় জমাতেন অনেকেই। সুনীল ছেত্রীর সঙ্গে একই মঞ্চে পেয়েছেন সংবর্ধনাও। সোনালি দিনগুলোর কথা মনে পড়লে এখন চোখে জল আসে।

ভারতের (India) হয়ে বিশ্বকাপ ফুটবলে প্রতিনিধিত্ব করার সুযোগ হয়েছিল উত্তর ২৪ পরগণার অরিন্দমের। অরিন্দমের অটোতে বসেই হয়ত কোন না কোনও সময় যাতায়াত করেছেন। অথচ জানতেই পারেন নি, অটো ড্রাইভার এই ছেলেটি ভারতের জাতীয় ফুটবল দলের প্রাক্তন গোলরক্ষক।
জাতীয় দলের প্রাক্তন এই গোলরক্ষকের এখন পেট চলে অটো চালিয়ে। প্রতিভাবান এই খেলোয়াড়ের তীব্র অর্থ কষ্ট। দু’বেলার খাবার জোগাড় করতেই হিমশিম খেতে হয়। তবু, হাজার কষ্টের মধ্যেও সময় বের করে চালিয়ে যাচ্ছেন খেলা। কারণ, ফুটবলই তাঁর ভালবাসা, বাঁচার অনুপ্রেরণা। Bengal footballer

শুধু জাতীয় দল নয়, ইস্টবেঙ্গল জুনিয়র (East Bengal Junior), এফসিআই (FCI), রাজস্থানের মত দলেও খেলেছেন অরিন্দম। স্বপ্নভঙ্গ হয় ২০১২ সালে। খেলতে গিয়ে গুরুতর চোটে ডান পায়ের মালাইচাকি ভেঙে তিন টুকরো হয়ে যায়। দীর্ঘ আট মাস চলা ফেরার ক্ষমতা ছিল না। সেই ধাক্কা কাটিয়ে মাঠে ফিরলেও আগের মত মনোবল আর ছিল না। দুঃখ একটাই, এত কিছুর মধ্যে একবারের জন্যও কেউ খোঁজ নিতে আসেনি।
ভারতীয় দলের হয়ে খেলে আসার পরেও কোনও চাকরি জোটে নি। মধ্যমগ্রামের বিধায়ক, রাজ্যের বর্তমান খাদ্যমন্ত্রী রথীন ঘোষের সাহায্যে একটি রুটে অটো চালাতে শুরু করেন অরিন্দম। এখন সকালে অটো চালানো আর বিকেলে যতটুকু সময় পাওয়া যায় ফুটবল প্র্যাকটিস।

অটো চালানোর পাশাপাশি উপরি রোজগারের জন্যে লোকাল ফুটবল ম্যাচ খেলতে হয়। অরিন্দমের ভয়, এই ভাবে খেলতে গিয়ে চোট পেলে আর চিকিৎসার সামর্থ্য নেই তাঁর।
ফুটবল বিশ্বকাপ শুরু হয়ে গিয়েছে। ফুটবল জ্বরে গা ভাসিয়ে দিয়েছে পুরো দেশ।
বাঙালির অন্যতম প্রিয় খেলা ফুটবল, আর ঠিক এমন সময়ে অরিন্দমের কথা কোথাও যেন বুকের গভীরে ধাক্কা দিয়ে যায়।

সৌজন্যে: ieBangla

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *