আজ খবর ডেস্ক- গতকালই রোম সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জি-টোয়েন্টি বৈঠক করতে সেখানে পৌঁছেছেন ভারতের প্রধানমন্ত্রী। সেখানে পৌছানোর পরই তাঁকে স্বাগত জানান ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রঘী। একাধিক বিষয়ে আলোচনা করার জন্য পৃথিবীর শক্তিশালী দেশগুলি এক জায়গায় হয়েছে রোমে।

বায়ুমণ্ডলের পরিবর্তন, করোনা অতিমারি এবং অর্থনৈতিক অবস্থার উন্নতির বিষয়গুলি আলোচনার প্রধান বিষয় হবে বলে জানা যাচ্ছে। ভ্যাটিকান শহরে পৌঁছানোর পর এই প্রথম তাঁর সঙ্গে দেখা করেন পোপ ফ্রান্সিস। তাঁর সঙ্গে দেখা করার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, তিনি অত্যন্ত খুশি এবং পাশাপাশি তিনি ভারতে তাঁকে আমন্ত্রণ জানিয়েছেন আসার জন্য।

নরেন্দ্র মোদির এই সফরকে ঘিরে রয়েছে অত্যন্ত গুরুত্বপূর্ণ বেশকিছু বৈঠক। জি-২০ বৈঠক সেরে আগামী মাসের নভেম্বরের প্রথম দু’দিন তিনি থাকবেন গ্লাসগোতে। সেখানে বায়ুমণ্ডলের উপর আলোচনা হবে, সেইখানে অংশ নেবেন মোদি। COP২৬ নামের ওই বৈঠকে আবহাওয়া এবং বায়ুমণ্ডলের পরিবর্তনের বিষয়গুলিকে নিয়ে আলোচনা করা হবে।

গতকাল, প্রধানমন্ত্রী মোদি তাঁর ইতালীর প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক এবং পারস্পরিক সম্পর্কের বিষয়ে আলোচনা করেন। প্রধানমন্ত্রী মোদিকে, গার্ড অব অনারও দেওয়া হয়।

ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মাইকেল এবং ইউরোপীয়ান কমিশনের প্রেসিডেন্ট উর্সুলা ভন দেইর লিন এর সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। যদিও বিশিষ্টজনদের বক্তব্য একাধিক দ্বিপাক্ষিক বিষয়ে কথাবার্তা বলেছেন তিনি। যদিও ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাশিয়ার প্রধানমন্ত্রী ভ্লাদিমির পুতিন করোনা টিকাকরণের ওপর জোর দেন। তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে কোনও টিকাকে যথাযথ মান্যতা দেওয়া উচিত এবং যথা সম্ভব। এতে তাড়াতাড়ি বাজারে নিয়ে আসা সম্ভব হবে কোনও টিকাকে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই বৈঠকে করোনার প্রাদুর্ভাব এবং আবহাওয়া সম্পর্কিত সমস্যাগুলির মতন বিষয়গুলিকে নিয়ে বিস্তারিত আলোচনা করবেন। কূটনৈতিক বিশেষজ্ঞদের মতে অন্যান্য কূটনৈতিক সম্পর্ক নিয়ে কি আলোচনা হয় এবং তাতে দেশের কিরকম ভাবে ভাল প্রভাব পড়ে সেই দিকেই দেখার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *