আজ খবর ডেস্ক:
Carrot Juice শীত পড়ে গেছে। বছরের অন্যান্য ঋতুর মত, শীতকালেও শরীর ভেতর থেকে ঠাণ্ডা রাখতে হবে। অথচ মোটেও ঠান্ডা লাগানো যাবে না। ফলে নির্দিষ্ট খাদ্যতালিকা এবং জীবনযাত্রার পরিবর্তনের প্রয়োজন হয়।শীতকালে শরীরের স্বাভাবিক তাপমাত্রা বজায় রাখার জন্য আমাদের শরীর আরও কার্যকরভাবে কাজ করে। এটি বিপাকক্রিয়াকে (Metabolism) উদ্দীপিত করে এবং আরও কার্যকরভাবে পুষ্টির ব্যবহার শুরু করে।
অতএব, অসুস্থতা ও সংক্রমণ থেকে বাঁচতে এবং শরীরকে সুস্থ ও উষ্ণ থাকার জন্য প্রয়োজনীয় পুষ্টি দিতে মরসুমি শাকসবজি খাওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। পালং শাক থেকে মেথি পাতা, বিটরুট এবং গাজর- এমন অনেক সবজি রয়েছে যা শুধু রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

তবে, প্রতিদিন একইভাবে রান্না করে শাকসবজি খাওয়া একঘেয়ে লাগতে পারে। বিশেষত বাড়ির ছোটদের। সুতরাং, আপনার দৈনন্দিন খাদ্যতালিকায় শীতকালীন শাকসবজি অন্তর্ভুক্ত করার নতুন উপায় খুঁজে দিচ্ছি আমরা।
এর মধ্যে অন্যতম একটি উপায় হল, শীতকালীন সবজি থেকে জুস তৈরি করা। যেমন, গাজরের জুস (Carrot Juice)।
প্রচুর উপকার পাওয়া যায় এই গাজরের জুস পান করে। জেনে নিন সেগুলো: Carrot Juice

১) রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় (Improve Immune System):
ভিটামিন সি সবচেয়ে পরিচিত রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী পুষ্টি উপাদানগুলির মধ্যে একটি। গাজরে প্রচুর পরিমাণে ভিটামিন সি (Vitamin C) রয়েছে। দিনে এক গ্লাস গাজরের রস রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বিস্ময়কর কাজ করে। এটি শুধুমাত্র ফ্রি র‌্যাডিক্যাল ক্ষতি থেকে শরীরকে রক্ষা করে না, ক্ষতিকারক ব্যাকটেরিয়া থেকেও বাঁচায়।

২) ত্বক ভাল রাখে (Skin Care):
গাজরের রসে রয়েছে বিটা-ক্যারোটিন, ভিটামিন এ (Vitamin A)। এর প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য টিস্যু পুনর্গঠনকে উৎসাহিত করে। এগুলিতে ফাইবারও বেশি, যা আপনার শরীর থেকে টক্সিন দূর করার জন্য গুরুত্বপূর্ণ। এটি ব্রণ (Pimples) ব্রেকআউট কমাতে সাহায্য করতে পারে।

৩) ডায়াবেটিকদের জন্য ভাল (Good for Diabetes):
আপনার গ্লুকোজের পরিমাণকে ভারসাম্য দেয়। আমাদের খাওয়া খাবার থেকে এটি উদ্ভূত হয়। আপনার শরীরের শক্তির জন্য এটি প্রয়োজন, কিন্তু ডায়াবেটিকদের জন্য ক্ষতিকারক হতে পারে। আপনার যদি ডায়াবেটিস থাকে তবে গাজর একটি ভাল পছন্দ। এতে ক্যালোরি এবং চিনি কম থাকে এবং এর মধ্যে থাকা প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজগুলি ডায়াবেটিস প্রতিরোধে একসঙ্গে কাজ করে।

৪) হার্ট সুস্থ রাখে (Good for Heart):
গাজরের রসে বিটা-ক্যারোটিন রয়েছে, যা হৃদরোগের কারণ হতে পারে এমন ফ্রি র‌্যাডিক্যালের বিরুদ্ধে লড়াই করে। এ ছাড়াও, গাজরের রসে ভিটামিন সি, ই এবং ফোলেটের মত অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। যা “খারাপ” এলডিএল (LDL/Bad Cholesterol) কোলেস্টেরলের অক্সিডেশন কমিয়ে এবং প্লাক তৈরি হওয়া প্রতিরোধ করে হৃদরোগের বিরুদ্ধে সুরক্ষা দেয়।

৫) দৃষ্টি শক্তি ভাল রাখে (Good for Eye Site):
বেশি পরিমাণে ভিটামিন ‘এ’ রয়েছে এমন খাবার দৈনন্দিন খাদ্য তালিকায় রাখা উচিত। কারণ, দৃষ্টিশক্তি হ্রাস বা রাতকানা হওয়া ভিটামিন ‘এ’-এর অভাবের ফলেই হয়। গাজর, কুমড়ো এবং তরমুজ লাল-কমলা খাবারের কয়েকটি উদাহরণ যাতে ভিটামিন এ বেশি থাকে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *