আজ খবর ডেস্ক:
Bypass Renovation কলকাতার এই অংশ প্রথম থেকেই যেন একটু অন্যরকম। তারওপর, গত কয়েকবছরে ইস্টার্ন মেট্রোপলিটন বাইপাস (EM Bypass) ধরেই ক্রমশ কলেবরে বেড়েছে শহরের আয়তন। আর এবার
হাডকো (HUDCO) থেকে পাটুলি (Patuli) পর্যন্ত ইএম বাইপাসের ১৫ কিলোমিটার নতুনভাবে সম্প্রসারণ করা এবং মসৃণ ভাবে তৈরি করার উদ্যোগ নিয়েছে কেএমডিএ (KMDA)।


ইতিমধ্যেই কেএমডিএ-র হাত থেকে বাইপাস রক্ষণাবেক্ষণের দায়িত্ব পেয়েছে কলকাতা পুরসভা (KMC)। উল্টোডাঙার হাডকো মোড় থেকে রুবি মোড় পর্যন্ত শুরু হয়েছে এই কাজ। Bypass Renovation

এক্ষেত্রে মূলত যে বিষয়গুলিকে গুরুত্ব দেওয়া হচ্ছে তা হল:
১) হাডকো মোড় থেকে রুবি পর্যন্ত বাইপাস কে চারটে ভাগে ভাগ করে কাজ শুরু
২) হাডকো থেকে কাদাপাড়া। কাদাপাড়া থেকে চিংড়িঘাটা। চিংড়িঘাটা থেকে সাইন্সসিটি। এবং সাইন্সসিটি থেকে রুবি। একইসঙ্গে এই চার পর্যায়ের কাজ চলবে।
৩) রাস্তার পট হোল মেরামতি এবং উঁচু নীচু জায়গা সমান করে বাইপাসকে মসৃন করা হবে।

৪) সমস্ত ফুটপাতের মেরামতি এবং রেলিংগুলিকে সারিয়ে নতুন করে রং করা হবে।
৫) ফুটপাতের পাশে এবং আইল্যান্ডে সবুজায়ন করা হবে। এর জন্য প্রায় তিন / চার হাজার গাছ লাগানো হতে পারে।
৬) নীল সাদা আলোতে পুরো রাস্তা কভার করা হবে। এলইডি লাইটে সাজবে পুরো বাইপাস।
৭) চিংড়িঘাটা থেকে রুবি পর্যন্ত মেট্রোর কাজ চলছে। সেই মেট্রোর পিলারগুলিকেও নান্দনিক ভাবে সাজানো হবে। সেই পিলারে দেওয়া হবে আগামী বছর অনুষ্ঠিত হতে চলা জি ২০ সামিট ও কলকাতার উন্নয়নের পোস্টার।

G20 Summit উপলক্ষে বিদেশি অতিথিদের কাছে আরও আকর্ষণীয় করে তোলা হবে কলকাতার বাইপাস। জি ২০ সামিটের অতিথিদের আসার আগে তাই তোড়জোড় শুরু হচ্ছে কলকাতায়। জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যেই ভোল বদলে যাবে উল্টোডাঙ্গা থেকে রুবি পর্যন্ত বাইপাসের রাস্তার।
বস্তুত, জি ২০ (G20) সামিট ঘিরে গোটা দেশ সরগরম। নভেম্বরেই লোগো আর থিম উদ্বোধন করে দিয়েছেন প্রধানমন্ত্রী (Narendra Modi)। রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকের পর মেট্রো সিটিগুলো নিয়ে তৎপরতাও শুরু হয়েছে। জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যেই বিদেশি অভ্যাগতদের আমন্ত্রণ জানাতে তৈরি থাকবে কলকাতার বাইপাস।


কলকাতা পুরসভার মেয়র পারিষদ দেবাশিস কুমার জানিয়েছেন, বিদেশি অভ্যাগতদের জন্য বাইপাসকে ঢেলে সাজানো হবে। সবথেকে বেশি জোর দেওয়া হচ্ছে সবুজায়নে। নতুন বেশ কয়েকটি আইল্যান্ডের সবুজায়ন করা হবে। বাইপাসের দুধার ধরে যাতে সবুজ কলকাতার ছবি উঠে আসে তার ব্যবস্থা হচ্ছে।

এছাড়াও কলকাতার যে সমস্ত জায়গায় ভেন্যু হবে সেই এলাকাও নতুন করে সাজানো হবে। যেহেতু বাইপাসের ধারে বিভিন্ন হোটেল গুলিতে বিদেশি অভ্যাগতরা থাকবেন এবং সাইন্স সিটিতে ভেন্যু হওয়ার প্রবল সম্ভাবনা, তাই বাইপাস কে ঘিরে কলকাতা পুরসভার বিশেষ উদ্যোগ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *