আজ খবর ডেস্ক:
(Fifa World Cup 2026)শেষ হয়েছে কাতার বিশ্বকাপ (Qatar World। মেসি (Lionel Messi) ম্যাজিকে ট্রফি এসেছে আর্জেন্টিনার (Argentina) দখলে।
এবার কাতার বিশ্বকাপ শেষ হতে না হতেই দিন গোনা শুরু করেছেন ফুটবল অনুরাগীরা। পরের বিশ্বকাপ কবে হবে? কোথায় হবে, এই হল মূল প্রশ্ন। তবে শুরুতেই একটা কথা বলে দেওয়া যেতে পারে। এ বার আর ৪ বছরের অপেক্ষা নয়, বরং অপেক্ষা করতে হবে মাত্র সাড়ে তিন বছর। কারণ পরের বিশ্বকাপ ফিরে যাবে পুরনো শিডিউলে। জুন-জুলাই মাসেই হতে চলেছে আগামী বিশ্বকাপ।

আসলে গ্রীষ্ম-প্রধান কাতারে জুন-জুলাইয়ে প্রবল গরম পড়ে তাই এবার বিশ্বকাপ পিছিয়ে নিয়ে যাওয়া হয়েছিল শীতে। ২০২৬-এ আবার জুন-জুলাইয়েই ফিরবে বিশ্বকাপ। অর্থাৎ, চার বছর অপেক্ষা করতে হবে না। পরের বিশ্বকাপ হবে সাড়ে তিন বছর পরে। কবে শুরু হবে, সেই তারিখ জানায়নি ফিফা। তবে কোনও কোনও মহলে শোনা যাচ্ছে, ৮ই জুন, ২০২৬ প্রতিযোগিতা শুরু হওয়ার কথা।


তিনটি দেশ মিলিয়ে মোট ১৬টি শহরে হবে প্রতিযোগিতা। আমেরিকা (America), মেক্সিকো (Mexico) এবং কানাডার (Canada) মোট ১৬টি শহরে হবে খেলা। মেক্সিকোই প্রথম দেশ যেখানে তিন বার বিশ্বকাপ হচ্ছে (১৯৭০, ১৯৮৬ এবং ২০২৬)। আমেরিকায় দ্বিতীয় বার (১৯৯৪ এবং ২০২৬)। কানাডা প্রথম বার বিশ্বকাপ আয়োজন করবে।

আমেরিকায় (America) উদ্বোধনী এবং ফাইনাল-সহ ৬০টি ম্যাচ হওয়ার কথা। এগুলি হবে ১১টি শহরে। সেগুলি হল: সিয়াটল, সান ফ্রান্সিসকো, লস অ্যাঞ্জেলেস, কানসাস সিটি, ডালাস, হিউস্টন, বস্টন, নিউ ইয়র্ক/নিউ জার্সি, ফিলাডেলফিয়া, আটলান্টা এবং মায়ামি। মেক্সিকোর দশটি ম্যাচ হবে তিনটি শহর মন্টেরে, গুয়াদালাজারা এবং মেক্সিকো সিটিতে। কানাডায় ১০টি ম্যাচ হবে ভ্যাঙ্কুভার এবং টরন্টোতে। Fifa World Cup 2026


উত্তর আমেরিকা থেকে ৬টি দেশ খেলবে। ৩টি দেশ আয়োজক হিসাবে আগেই যোগ্যতা অর্জন করেছে। বাকি আর ৩টি জায়গা। এ ছাড়া, ইউরোপ থেকে ১৬টি, দক্ষিণ আমেরিকা থেকে ৬টি, আফ্রিকা থেকে ৯টি, এশিয়া থেকে ৮টি দেশ যোগ্যতা অর্জন করবে। প্রথম বার ওশিয়ানিয়া থেকে সরাসরি একটি দেশ বিশ্বকাপে খেলবে। এর পরেও বাকি থাকবে ২টি দেশ। তারা যোগ্যতা অর্জন করবে প্লে-অফের মাধ্যমে।


বিশ্বকাপের মূলপর্বের ফরম্যাট বা যোগ্যতা অর্জন পর্ব, মূলত এই দুটি বিষয় নিয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেনি ফিফা। আগামী বছর পুরো বিষয়টি ঘোষণা করতে পারে তারা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *