আজ খবর ডেস্ক:
Charles Sobhraj চার্লস শোভরাজ নেপালে প্রায় ২০ বছর কারাগারে থাকার পর এদিন অর্থাৎ বৃহস্পতিবার মুক্তি পেতে চলেছে, তাঁর আইনজীবী বলেছেন।
৭৮ বছর বয়স্ক শোভরাজ একজন ফরাসি নাগরিক। এশিয়ায় “হিপ্পি ট্রেইলে” ২০ টিরও বেশি পশ্চিমী ব্যাকপ্যাকারকে হত্যা করার তাঁর বিরুদ্ধে রয়েছে।

তিনি ২০০৩ সাল থেকে কাঠমান্ডুর (Kathmandu) একটি উচ্চ-নিরাপত্তা কারাগারে বন্দী ছিলেন, যখন তিনি ১৯৭৫ সালে আমেরিকান ব্যাকপ্যাকার কনি জো ব্রোঞ্জিচকে হত্যার অভিযোগে গ্রেপ্তার হন। তবে আরও অনেক হত্যাকাণ্ডের জন্য তাকে সন্দেহ করা হয়। Charles Sobhraj

১৯৭০-এর দশকের মাঝামাঝি সময়ে ছয়জন মহিলাকে মাদক সেবন এবং হত্যা করার অভিযোগে তার গ্রেপ্তারের জন্য একটি পরোয়ানা জারি করেছিল থাইল্যান্ড, যেখানে তিনি “বিকিনি কিলার” হিসাবে পরিচিত ছিলেন।

নেপালের (Nepal) সুপ্রিম কোর্ট গত বুধবার তাকে কারাগার থেকে মুক্তির আদেশ দিয়েছে, তাঁর ২০ বছরের সাজার ১৯ বছর কাটিয়েছেন।

নেপালের সুপ্রিম কোর্ট ১৫ দিনের মধ্যে শোভরাজের মুক্তি এবং তাকে অবিলম্বে ফ্রান্সে নির্বাসনের নির্দেশ দিয়েছে গত বুধবার। বিচারপতি সপনা প্রধান মাল্লা এবং বিচারপতি দিল কুমার শ্রেষ্ঠার একটি ডিভিশন বেঞ্চ “মানবিক ভিত্তিতে” শোভরাজের মুক্তির নির্দেশ দেয়।

আগামী ১৫ দিনের মধ্যে ফ্রান্সে পাঠানোর আগে তাকে কাগজপত্রের জন্য অভিবাসন বিভাগে নেওয়া হবে বলে আশা করা হচ্ছে।

এই বিষয়ে চার্লসের শাশুড়ি, শকুন্তলা থাপা প্রতিক্রিয়ায় বলেছেন যে তিনি সুপ্রিম কোর্টের আদেশে খুশি।

শোভরাজের জন্ম একজন ভারতীয় বাবা এবং ভিয়েতনামী মায়ের ঘরে। ১৯৮০-এর দশকের মাঝামাঝি সময়ে ভারতের একটি কারাগার থেকে পালানোর পর নিজেকে ছদ্মবেশ ধারণের ক্ষমতার কারণে তিনি “সার্পেন্ট” (Serpent) নামেও পরিচিত ছিলেন। পরে তিনি ধরা পড়েন এবং ১৯৯৭ সাল পর্যন্ত ভারতীয় জেলে ছিলেন।

ভারতে মুক্তি পাওয়ার পর তিনি ফ্রান্সে ফিরে আসেন কিন্তু ২০০৩ সালে কাঠমান্ডুর একটি ক্যাসিনোতে ১৯৭৫ সালে ব্রোঞ্জিচ এবং কেরিয়ারের হত্যাকাণ্ডের জন্য গ্রেপ্তার হন।

গত বছর, বিবিসি (BBC) এবং নেটফ্লিক্স (Netflix) যৌথভাবে “দ্য সার্পেন্ট” (The Serpent) নামে তাঁর অপরাধের ভিত্তিতে একটি টিভি সিরিজ তৈরি করেছিল। এছাড়াও, তাঁর জীবনের উপর অনেক ওয়েব সিরিজ এবং তথ্যচিত্র তৈরি হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *