আজ খবর ডেস্ক:
Vande Bharat প্রধানমন্ত্রীর (Narendra Modi) মাতৃ বিয়োগ হওয়ায় বন্দে ভারত এক্সপ্রেসের (Vande Bharat Express) উদ্বোধনে তিনি ছিলেন ভিডিও কনফারেন্সে। এদিকে এদিন সকালে অনুষ্ঠানে যোগ দিতে হাওড়ায় পৌঁছন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। মমতা হাওড়ায় পৌঁছতেই বিজেপি কর্মীদের একাংশের আচরণে উত্তেজনা তৈরি হয় স্টেশন চত্বরে।


হাওড়ায় তখন হাজির ছিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari), কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকরাও।
বন্দে ভারতের উদ্বোধনী অনুষ্ঠানে মমতাকে দেখেই “জয় শ্রীরাম” ধ্বনি তুললেন উপস্থিত বিজেপি কর্মীদের বেশ কয়েকজন। হাওড়ায় ফিরল ভাটপাড়া ও ভিক্টোরিয়া মেমোরিয়ালের সেই পুরনো ছবি। দৃশ্যতই থমথমে হয়ে ওঠে পরিস্থিতি।

প্রধানমন্ত্রীর মায়ের প্রয়াণ সংবাদ ছড়িয়ে পড়ার পরই জানা যায় সশরীরে এই অনুষ্ঠানে হাজির থাকতে পারবেন না তিনি। বিকল্প হিসেবে ভিডিও কনফারেন্সের (Video Conference) মাধ্যমে বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন সহ এদিন কলকাতায় পূর্ব নির্ধারিত যাবতীয় অনুষ্ঠানে যোগ দেবেন।


এদিকে শুক্রবার সকাল ১১ টা নাগাদ হাওড়া স্টেশনে ‘বন্দে ভারত’ এক্সপ্রেসের উদ্বোধনে মমতা উপস্থিত হওয়ার পরেই প্ল্যাটফর্মে হাজির থাকা দর্শকদের একাংশের বিরুদ্ধে “জয় শ্রীরাম” স্লোগান দেওয়ার অভিযোগ ওঠে। কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw) কে দেখা যায় স্লোগান দেওয়া জনতাকে থামানোর চেষ্টা করতে। রেলের অন্যান্য পদস্থ আধিকারিকরাও অপ্রীতিকর পরিস্থিতি সামলানোর চেষ্টা করেন। সে সময় গম্ভীর মুখে দাঁড়িয়ে থাকতে দেখা যায় মমতা বন্দ্যোপাধ্যায়কে।

এই ঘটনায় যে তিনি অসন্তুষ্ট, তা বুঝিয়ে দেন বাংলার মুখ্যমন্ত্রী। সূত্রের খবর, প্রথমে বন্দে ভারতের উদ্বোধনী মঞ্চে উঠতে রাজি হননি মমতা। রেলমন্ত্রী হাতজোড় করে তাঁকে মঞ্চে ওঠার অনুরোধ জানান। কিন্তু মঞ্চের পাশেই একটি চেয়ারে বসে পড়তে দেখা যায় তাঁকে। শেষমেশ রাজ্যপাল সিভি আনন্দ বোসের (CV Ananda Bose) অনুরোধে বক্তব্য রাখতে রাজি হন মমতা। যদিও মঞ্চে ওঠেননি তিনি। মঞ্চের নীচেই সবুজ পতাকা ধরে দাঁড়িয়ে থাকতে দেখা যায় তাঁকে। সেখান থেকেই বক্তব্য রাখেন তিনি।
নিজের সংক্ষিপ্ত বক্তব্যে প্রধানমন্ত্রীর প্রয়াত মা হীরাবেন মোদির উদ্দেশে শোকজ্ঞাপন করেন বাংলার মুখ্যমন্ত্রী। আলাদা করে উল্লেখ করেন জোকা-তারাতলা মেট্রোর কথাও। মনে করিয়ে দেন, তিনি দেশের রেলমন্ত্রী থাকার সময় এই মেট্রো প্রকল্পের শিলান্যাস করেছিলেন।


প্রসঙ্গত, মমতার সামনে জয় শ্রীরাম স্লোগান ওঠার ঘটনা অতীতেও একাধিকবার ঘটেছে। ২০২১এর ২৩শে জানুয়ারি কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়াল হলে কেন্দ্রীয় সংস্কৃতিমন্ত্রকের একটি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সহ অন্যান্য কেন্দ্রীয় মন্ত্রী। সেই অনুষ্ঠানে মমতা বক্তব্য রাখতে উঠলে, দর্শকাসন থেকে “জয় শ্রীরাম” স্লোগান ওঠে। অর্জুন সিং বিজেপিতে যোগ দেওয়ার পরে ভাটপাড়ার একটি কর্মসূচিতে ফের মমতাকে মুখোমুখি হতে হয় এই স্লোগানের। সেবার গাড়ি থেকে নেমে নিজেই প্রতিবাদ জানিয়েছিলেন মমতা। তবে গেরুয়া শিবির সূত্রে খবর, এদিনের ঘটনায় ক্ষুব্ধ বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব ও।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *