আজ খবর ডেস্ক:
Kolkata Police এ বার ১লা জানুয়ারি পড়েছে রবিবার! শনিবার রাতভর চলবে বর্ষবরণের (New Year Celebration) উদ্‌যাপন। সে কথা মাথায় রেখে শনি ও রবিবার শহরে পুলিশের নজরদারি কয়েক গুণ বাড়ছে। অতিরিক্ত প্রায় ৫০০০ পুলিশকর্মী পথে নামাচ্ছে লালবাজার (Lalbazar)।
আজ ও কাল রাতে পার্ক স্ট্রিটে (Park Street) ভিড় জমাবেন বহু মানুষ। বড়দিনে বিপুল ভিড়ের কথা মাথায় রেখে ভিড় সামলাতে ও অপ্রীতিকর ঘটনা রুখতে বর্ষবরণের রাতে শহরের নিরাপত্তায় মোতায়েন থাকবে প্রায় ২,৫০০ পুলিশ। যানজট রুখতে পার্ক স্ট্রিটকে ‘নো পার্কিং জোন’ করা হয়েছে। ‘ওয়ান ওয়ে’ গাড়ি চলবে। পার্ক স্ট্রিটে বাইক কিংবা গাড়ি নিয়ে এলে রাসেল স্ট্রিট ও ক্যামাক স্ট্রিটে গিয়ে পার্কিং করতে হবে। Kolkata Police

গত ২৫শে ডিসেম্বর যে ভাবে ভিড় টেনেছিল পার্ক স্ট্রিট (Park Street), তাতে পুলিশকর্তাদের আশঙ্কা, ৩১ তারিখ রাতেও পার্ক স্ট্রিট, ক্যামাক স্ট্রিট, নিউ মার্কেট (New Market) চত্বরের ভিড় রেকর্ড ভাঙবে। তাই পার্ক স্ট্রিটের জন‌্য আলাদা কন্ট্রোল রুম (Control Room) খোলা হচ্ছে। বর্ষবরণের রাতে মোট ৬টি সেক্টরে ভাগ করা হয়েছে পার্ক স্ট্রিটকে। আজ, শনিবার নজরদারিতে থাকবেন ১১ জন ডিসি (DC)।


রবিবার ১লা জানুয়ারি ৪টি সেক্টর করা হয়েছে। নববর্ষের দিন থাকছেন ৭জন ডিসি। ১১টি ওয়াচ টাওয়ার (Watch Tower) থেকে নজরদারি চালানো হবে। থাকছে ড্রোনের ব্যবস্থাও। দূর দূরান্ত থেকে আসা মানুষের সহায়তার জন‌্য থাকছে ১৫টি পুলিশ অ্যাসিস্ট্যান্স বুথ।
বর্ষবরণের রাতে পানশালা (Bar), হোটেল, রেস্তোরাঁগুলিতে ভিড় থাকে। সেখানে ও নজরদারি থাকবে পুলিশের। বড়দিনে শহরে বাইক দৌরাত্ম্য চলেছিল। ট্রাফিক আইন লঙ্ঘন, মদ‌্যপান করে গাড়ি চালানো ও অভব্য আচরণের অভিযোগে বড়দিনের রাত ও দিন মিলিয়ে ৫২১ জনকে গ্রেপ্তার করা হয়েছিল।

বর্ষবরণের আগে থেকেই সতর্ক প্রশাসন। সিসিটিভি ক্যামেরায় সারাক্ষণ নজরদারি চালানো এবং হোটেলের লগবুকে নাম ও পরিচয়পত্রের উল্লেখ বাধ্যতামূলক করতে বলা হয়েছে
অভব্য আচরণ রুখতে কলকাতা পুলিশের উইনার্স টিমকেও শহরের বিভিন্ন প্রান্তে মোতায়েন করা হচ্ছে। বর্ষবরণের রাতে যাতে কোনও গোলমাল না হয়, সে কারণে সপ্তাহখানেক আগে থেকেই ধড়পাকড় শুরু হয়েছে প্রতিটি থানা এলাকায়।

লালবাজার সূত্রে খবর, গত ৪ দিনে প্রায় ২০০০ জনকে গ্রেপ্তার করা হয়েছে বিভিন্ন কারণে।’ কয়েক জন অস্ত্র-সহও ধরা পড়েছে। শহরের জুয়ার ঠেকেও অভিযান চলছে।
বর্ষবরণের রাতে বাইকবাহিনীর দাপট রুখতে ৯৭ পয়েন্টে নাকা চেকিং থাকছে। ২০টি মোটর সাইকেলে করে পুলিশ টহলদারি চালাবে। বিশেষ কুইক রেসপন্স টিম থাকছে ২টি। একটি থাকবে পার্ক স্ট্রিট থানা এবং আর একটি থাকবে মিডলটন রো-তে। ৫৮টি পিসিআর ভ্যানের মধ্যে ২৩টিই থাকবে পার্ক স্ট্রিট চত্বরে। হেভি রেডিও ফ্লাইং স্কোয়াড থাকছে ১২টি। দুর্ঘটনা ঘটলে যাতে দ্রুত চিকিৎসার ব্যবস্থা করা যায় সেজন্যে ৭টি অ্যাম্বুলেন্স থাকছে।


নববর্ষের দিন আলিপুর চিড়িয়াখানায় বাড়তি নজর থাকছে পুলিশের। পার্কিং লটে জুলুম রুখতে আজ ও কাল পুলিশের নজর থাকছে।অভিযান জারি থাকবে ১ জানুয়ারি পর্যন্ত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *