আজ খবর ডেস্ক:
New Year Weather নতুন বছরের প্রথম দিনে প্রায় ৩ ডিগ্রি তাপমাত্রা বাড়ল শহরে (Kolkata Weather)। আলিপুর আবহাওয়া দপ্তর (Alipore Weather Office) জানিয়েছে, শীতের আমেজ থাকলেও জাঁকিয়ে ঠান্ডা পড়বে না। বরং আগামী কয়েকদিন কলকাতা-সহ পশ্চিমবঙ্গের (West Bengal) তাপমাত্রা বাড়বে।
আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৭.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা ২৬.৭ ডিগ্রি। New Year Weather

শনিবার, বছরের শেষ দিনে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.৮ ডিগ্রি সেলসিয়াস। তা-ও ছিল স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি বেশি। রবিবার এক ধাক্কায় ৩ ডিগ্রি তাপমাত্রা বাড়ল শহরে।
সার্বিক ভাবে রবিবার আকাশ থাকবে মেঘমুক্ত। সকালের দিকে কুয়াশা থাকলেও বেলা বাড়লে তা কেটে যাবে।
সেইসঙ্গে হাওয়া অফিস জানিয়েছে, উত্তুরে হাওয়া বেশ দুর্বল। তাই জানুয়ারির শুরুতেও শীতের চেনা মেজাজ দেখা যাবে না। আগামী দু’দিন দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে। আগামী তিনদিনে রাতের তাপমাত্রার তেমন হেরফের হবে না। পরবর্তী দু’দিনে তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি বাড়বে। আপাতত দক্ষিণবঙ্গের কোনও জেলায় বৃষ্টির পূর্বাভাস নেই। বরং গরম বাড়তে পারে আরও।

আগামী পাঁচদিন উত্তরবঙ্গের আবহাওয়া মূলত শুষ্ক থাকবে। শুধুমাত্র আগামী মঙ্গলবার (৩রা জানুয়ারি) পর্যন্ত দার্জিলিঙের (Darjeeling) উঁচু এলাকায় একেবারে হাল্কা বৃষ্টি হতে পারে। কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদায় বৃষ্টির কোনও পূর্বাভাস নেই।


আগামী তিনদিন উত্তরবঙ্গের রাতের তাপমাত্রার তেমন পরিবর্তন হবে না। আজ ও আগামিকাল উত্তরবঙ্গের কিছু জেলায় ঘন কুয়াশার সতর্কতা জারি করা হয়েছে।
বস্তুত, এ বছর শীতে ঠান্ডার পরিবর্তে গরম অনুভূত হয়েছে বেশি। ধারাবাহিক ভাবে ডিসেম্বরের পারদ ছিল ঊর্ধ্বমুখী। তাপমাত্রা পৌঁছে গিয়েছিল ২০ ডিগ্রি সেলসিয়াসে, স্বাভাবিকের চেয়ে যা ৬ থেকে ৭ ডিগ্রি বেশি। বছরের শেষের দিকে সামান্য পারদ পতন হলেও নতুন বছরে আবার বাড়ল তাপমাত্রা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *