আজ খবর ডেস্ক:
GST-Price Hike নতুন বছরে দেশের বিভিন্ন রাজ্যে চালু হচ্ছে নতুন নিয়ম।
রান্নার গ্যাস থেকে বাড়ি ভাড়া, পেট্রল ডিজেল থেকে প্যাকেট জাত ফলের রসে জিএসটির (GST) হার নতুন করে বসছে।
যেমন, নতুন বছরের (New Year 2023) প্রথম দিনই বাণিজ্যিক রান্নার গ্যাসের (commercial LPG) দাম বাড়ল (price hike) এক ধাক্কায় প্রায় ২৫ টাকা। ১৯ কেজির এলপিজি সিলিন্ডারের দাম বাড়লেও অবশ্য গৃহস্থালির কাজে ব্যবহৃত সিলিন্ডারের দাম অপরিবর্তিত থাকছে আপাতত। GST-Price Hike


এই বৃদ্ধির ফলে দিল্লিতে (Delhi) বাণিজ্যিক রান্নার গ্যাস সিলিন্ডারের দাম দাঁড়াল ১৭৬৮ টাকা, মুম্বইতে (Mumbai) ১৭২১ টাকা, কলকাতায় (Kolkata) ১৮৭০ টাকা এবং চেন্নাইতে (Chennai) ১৯৭০ টাকা।

এর ফলে হোটেল রেস্তোরাঁয় খেতে গেলে অবশ্যই বেশি টাকা গুনতে হবে আমজনতাকে। বছরের প্রথম দিন বাণিজ্যিক রান্নার গ্যাসের দামবৃদ্ধি নিয়ে কেন্দ্রের নরেন্দ্র মোদি (Narendra Modi) সরকারকে কটাক্ষ করেছে কংগ্রেস (Congress)। টুইট করে কংগ্রেস লিখেছে, “এটাই নরেন্দ্র মোদির নিউ ইয়ার গিফট! এবার দেশের মানুষকে আরও বেশি দামে খাবার কিনে খেতে হবে।”
সেন্ট্রাল ব্যুরো অফ ইনডিরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমস (CBIC)) জানিয়েছে, কিছু পণ্যের ওপর জিএসটির হার আজ বছরের পয়লা দিন থেকে কমবে। আবার কিছু ক্ষেত্রে বাড়বে। এরমধ্যে আছে ১) পেট্রলের সঙ্গে যুক্ত করার জন্য শোধনাগারগুলিতে ব্যবহৃত ইথাইল। এর ওপর এতদিন জিএসটি গুনতে হত ১৮ শতাংশ। আজ থেকে এই খাতে জিএসটি দিতে হবে না।


২) ডালের ভুসিতে করের হার ৫ শতাংশ থেকে কমিয়ে শূন্য করা হয়েছে। ফলে গো-খাদ্যের দাম কমবে।
সিবিআইসি-র বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে,
ফলের রস ভিত্তিক পানীয়র (কার্বনেটেড পানীয় ব্যতীত) উপর ১২ শতাংশ জিএসটি ধার্য হয়েছে।
বাংলায় গৃহস্থ বাড়ি, ফ্ল্যাটের ক্ষেত্রে মাসে ৬ হাজার টাকা বা তার বেশি হলে তা বাড়িভাড়া আইনের আওতায় থাকত না এবং সেগুলির ক্ষেত্রে জিএসটি গুনতে হত।
এবং সেগুলির ক্ষেত্রে জিএসটি গুনতে হত। এখন আর তা দিতে হবে না।
তবে বাণিজ্যিক প্রয়োজনে ব্যবহৃত উচ্চহারের ভাড়ার জন্য জিএসটি দিতে হবে। বসবাসের প্রয়োজনে ব্যবহৃত বাড়ির জন্য ১৮ শতাংশ হারে জিএসটি দিতে হত। বাড়িভাড়ার ব্যবসায় নিযুক্ত কোম্পানি, এজেন্সির থেকে ঘর ভাড়া নিলে জিএসটি দেওয়া বাধ্যতামূলক ছিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *