আজ খবর ডেস্ক:
Longest Skywalk নতুন বছরে নতুন খবর। ভারতের জন্য অবশ্যই সুখবর। পৃথিবীর সব দেশকে পিছনে ফেলে দীর্ঘতম স্কাইওয়াক (Skywalk) তৈরি হচ্ছে ভারতে (India)।
বিশ্বের দীর্ঘতম স্কাইওয়াক তৈরি হচ্ছে চিখলদরা’তে (Chikhaldara)। মহারাষ্ট্রের অমরাবতীর কাছে এটি একটি হিল স্টেশন (Hill Station)। প্রায় ৪০৭ মিটার দীর্ঘ হতে চলেছে এই কাঁচে ঢাকা স্কাইওয়াক। Longest Skywalk

অনুবন্ধিত প্রাথমিক ব্লু প্রিন্ট অনুসারে জানা গিয়েছে, স্কাইওয়াকটির মাঝখানে ১০০ মিটার কাচের ডেক থাকবে।
নতুন বছরের জুলাই মাসের মধ্যে পুরো কাজ শেষ করার জন্য সময় বরাদ্দ করা হয়েছে। ভারতে তৈরি বিশ্বের সবচেয়ে দীর্ঘতম কাঁচের স্কাইওয়াক একক-কেবল দড়ি (Single Cablestay) দিয়ে তৈরি হবে। স্কাইওয়াকটি তৈরি করতে খরচ হবে ৩৫ কোটি টাকা।
একটি রিপোর্ট অনুসারে জানা গিয়েছে কাঁচ দিয়ে নির্মিত স্কাইওয়াক হিসেবে এটি সিকিমের (Sikkim) পরে ভারতে দ্বিতীয় এই ধরনের স্কাইওয়াক হিসেবে পরিগণিত হবে। তবে সিকিমের থেকেও দৈর্ঘ্যে এটি অনেকটাই লম্বা।
শুধু তাই নয় এটি সুইজারল্যান্ডের (Switzerland) স্কাইওয়াকের চেয়ে দীর্ঘ হবে। সুইজারল্যান্ডে স্কাইওয়াকের দুরত্ব ৩৯৭ মিটার এবং চিনে (China) থাকা স্কাইওয়াকের দুরত্ব ৩৬০ মিটার।

ইতিমধ্যেই চিখালদরা উপত্যকায় হারিকেন পয়েন্ট এবং গোরেঘাট পয়েন্ট তৈরি করা হয়েছে। প্রকল্পটি ৭০ শতাংশ সম্পূর্ণ এবং রিপোর্ট অনুযায়ী, নির্মাণের জন্য সিডকো (CIDCO) কর্তৃক একটি নির্মাণের চুক্তি সাবলেট করা হয়েছে।
প্রসঙ্গত, চিখালদরা মহারাষ্ট্রের বিদর্ভ অঞ্চলের একমাত্র হিল স্টেশন এবং মুম্বাই-নাগপুর এক্সপ্রেসওয়ের কাছাকাছি।
২০২২সালের জানুয়ারিতে, রাজ্যের বন বিভাগ চিখলদরা স্কাইওয়াক প্রকল্পকে ছাড়পত্র দিয়েছিল। তবে পরিবেশ মন্ত্রকের ছাড়পত্রের অপেক্ষায় রয়েছে।


চিখালদারা স্কাইওয়াক প্রকল্পটি মেলঘাট টাইগার রিজার্ভের অনন্য সুন্দর “বার্ডস আই ভিউ” প্রদান করবে। যেখানে ৯০০ প্রজাতির গাছপালা, ৩৫ প্রজাতির প্রাণী এবং ২৯৫ প্রজাতির পাখি রয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *