আজ খবর ডেস্ক:
Weather in Bengal নতুন বছরে জাঁকিয়ে ঠান্ডা পড়বে বলে পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস (Alipore Weather Office)। শুক্রবার থেকে পারদ পতনের সম্ভাবনা আছে।
এতদিন ক্যালেন্ডারের পাতায় শীত এলেও বাস্তবে সেভাবে ঠান্ডার দেখা মেলেনি। বিপরীত ঘূর্ণাবর্ত, নিম্নচাপ, জলীয় বাষ্পের দেওয়াল, একের পর এক বাধার সম্মুখীন হয়েছে এই রাজ্যের শীত (Winter in Bengal)। অথচ হাড় কাঁপানো শীতে জুবুথূবু উত্তর এবং উত্তর পশ্চিম ভারত (North and North West India)।

বৃহষ্পতিবারের পর এই বৈপরীত্য কাটতে চলেছে। বাধাহীন উত্তুরে হাওয়া দিনের বেলাতেও দাপিয়ে বেড়াবে বঙ্গে।
পশ্চিমী ঝঞ্ঝা সরে যেতেই হু হু করে শীতল হাওয়া ঢুকছে উত্তর-পশ্চিম ভারতে। ২৪ ঘন্টা পর থেকে ২ থেকে ৩ ডিগ্রি তাপমাত্রা কমতে পারে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে।
একইভাবে মধ্য ভারতেও তাপমাত্রা কমবে। পরবর্তী কয়েকদিনে ৪ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা নামতে পারে পূর্ব ভারতের (Eastern India) রাজ্যগুলিতে। ফলে অবশেষে চেনা ছন্দে আসছে এই বঙ্গে।
রাজ্যের পশ্চিমের জেলাগুলিতে আরও বেশি ঠান্ডা পড়বে। Weather in Bengal

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, পরবর্তী দু-তিন দিনে রাজ্যের তাপমাত্রা (Weather) ৪ ডিগ্রি পর্যন্ত নামতে পারে। পশ্চিমের জেলাগুলিতে ১০ ডিগ্রির নিচে নেমে যাবে তাপমাত্রা।
আগামী পাঁচ দিন আকাশ পরিষ্কার থাকবে।
কলকাতায় (Kolkata) আজ সকাল থেকেই হাল্কা কুয়াশা ছিল। কুয়াশার দাপট আরও বাড়বে বলেও জানিয়েছে হাওয়া অফিস। আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। মঙ্গলবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৬ ডিগ্রি। গতকাল দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪.৭ ডিগ্রি । আগামী কয়েকদিনে কলকাতার তাপমাত্রা ১৩ ডিগ্রিতে নামতে পারে বলে মনে করছেন আবহাওয়াবিদরা।


আবহাওয়াবিদদের অনুমান, নতুন বছরের সপ্তাহান্তে তাপমাত্রা ১৩ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যেতে পারে।
উত্তরবঙ্গেও (North Bengal Weather) তাপমাত্রা কয়েক দিনের মধ্যে ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমবে বলেও জানিয়েছে হাওয়া অফিস। উত্তরবঙ্গে বিভিন্ন এলাকায় কুয়াশার পরিমাণ বেশি থাকায় দৃশ্যমানতা কম থাকবে। দার্জিলিং এবং কালিম্পংয়ে অল্প বৃষ্টিও হতে পারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *