আজ খবর ডেস্ক:
Vande Bharat Express নতুন বছর থেকে পশ্চিমবঙ্গে যাত্রা শুরু করেছে বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)। আপাতত চলছে হাওড়া-এনজেপি (Howrah-NJP) রুটে। কিন্তু ট্রেন চালু হওয়ার পর থেকেই শুরু হয়েছিল পাথর বিতর্ক। প্রথম তিন দিনের মধ্যেই দুবার বন্দে ভারতে পাথর ছোঁড়া হয়। যা নিয়ে বাংলা জুড়েই শুরু হয়েছিল তুমুল রাজনৈতিক বিতর্ক। Vande Bharat Express
অবশেষে পূর্ব রেলের (Eastern Railway) তরফে এই রহস্যের মীমাংসা করা হল। জানানো হয়েছে, পশ্চিমবঙ্গ নয় বরং সিসিটিভি ফুটেজ বলছে বন্দে ভারতে পাথর ছোঁড়া হয়েছিল বিহার (Bihar) থেকে। এ বার পাথর কাণ্ডে অভিযুক্তদের চিহ্নিত করল রেল।

রেলের দাবি, হাওড়া-নিউ জলপাইগুড়িগামী বন্দে ভারত ট্রেনের রেকে লাগানো সিসিটিভি ফুটেজের সাহায্যে অভিযুক্তদের চিহ্নিত করা হয়েছে। অনেকেই অভিযোগ করেছিলেন, পাথর পশ্চিমবঙ্গ থেকে ছোড়া হয়েছে। তবে রেলের তরফে নিশ্চিত করা হয়েছে, এই পাথর বাংলা থেকে নয়, ছোড়া হয়েছিল বিহার থেকে। বৃহস্পতিবার এই কথা জানান, পূর্ব রেলের জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী। সংবাদমাধ্যমে একলব্য বলেন, ‘‘পাথর বিহার থেকে ছোড়া হয়েছে। সেই ছবি সিসিটিভি ফুটেজে ধরা পড়েছে। অভিযুক্ত ৪ ব্যক্তির গতিপ্রকৃতি দেখেই বোঝা যাচ্ছে যে, ওঁরা পাথর ছুড়তেই ওখানে দাঁড়িয়েছিলেন। প্রতিটি কামরায় সিসিটিভি রয়েছে। সেখানেই এই ছবি ধরা পড়েছে।’’

সিসিটিভি ফুটেজে পাথর ছোড়ার সময় দেখেই এ বিষয়ে অনুমান করা হয়েছে বলে তিনি জানিয়েছেন। অভিযুক্তদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে বলেও বৃহস্পতিবার সকালে রেল কর্তৃপক্ষের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে। এ বিষয়ে রেলের তরফে বিহারের প্রশাসনের কাছে চিঠি পাঠানো হবে বলেও জানান একলব্য।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, পাথর ছোড়ার ঘটনায় রাজ্য জিআরপি এবং রাজ্য পুলিশের সঙ্গে তদন্ত শুরু করেছে রেল সুরক্ষা বাহিনী। অভিযুক্তদের খুঁজে বার করে গ্রেপ্তার করতে ইতিমধ্যেই তল্লাশি অভিযান শুরু হয়েছে। অভিযুক্তদের বিরুদ্ধে যথাযথ আইনি ব্যবস্থা নেওয়া হবে বলেও রেলের তরফে জানানো হয়েছে।


প্রসঙ্গত, প্রথমবার কুমারগঞ্জ স্টেশনের কাছে পাথর ছোঁড়া হয় ট্রেনে। দ্বিতীয়বার ফের নিউ জলপাইগুড়ি ঢোকার মুখেও ট্রেন লক্ষ্য করে পাথর ছোড়ার ঘটনা ঘটে। ভেঙে যায় ট্রেনের বাইরের কাঁচ। ওই দু’টি ঘটনায় জিআরপির তরফেও তদন্ত শুরু হয়।


বুধবারই বিষয়টি নিয়ে আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন শিলিগুড়ি জিআরপির সুপার এস সেলভামুরুগান।
বৈঠকের পর তিনি জানান, বন্দে ভারতের সুরক্ষায় বিশেষ হোয়াটসঅ্যাপ গ্রুপ বানানো হচ্ছে। সেই গ্রুপে থাকবেন উত্তরবঙ্গের প্রতিটি স্টেশনের জিআরপির আইসি এবং ওসি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *