আজ খবর ডেস্ক:
Diabetic Fruits রক্তে উচ্চ শর্করা বা ডায়াবেটিস (Diabetes) আজকাল ঘরে ঘরে। একটু বয়স বাড়লে এই রোগে আক্রান্ত হবেন, এহেন ধারণা এখন আর চলে না। অনেক ক্ষেত্রেই দেখা যায় পরিবারের সবথেকে কম বয়সের সদস্য ডায়াবেটিসে আক্রান্ত। ফলে, জীবনের একটা লম্বা সময় খাওয়া-দাওয়ার ক্ষেত্রে বিধি-নিষেধ মেনে চলতে হয়।
ডায়াবেটিস অর্থাৎ যখন শরীরে ইনসুলিনের (Insulin) বিরুদ্ধে প্রতিরোধ হয় বা শরীরে পর্যাপ্ত ইনসুলিন তৈরি হয় না। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) মতে, ডায়াবেটিস থেকে অন্ধত্ব (Blindness), কিডনির সমস্যা (Kidney Failure), হার্ট অ্যাটাক (Heart Attack), স্ট্রোকের (Stroke) একটি প্রধান কারণ। রক্তে শর্করা নিয়ন্ত্রণ করা খুবই গুরুত্বপূর্ণ।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে হলে ডায়েটের ওপর কড়া নজর রাখতে হবে। যাদের রক্তে গ্লুকোজের মাত্রা বেড়েছে তাঁদের কম গ্লাইসেমিক সূচক (Glycemic Index)সহ ফল নির্বাচন করতে হবে। GI হল একটি মান যা কোন খাবার থেকে রক্তে শর্করার মাত্রা কতটা বাড়ে, তা পরিমাপ করতে ব্যবহৃত হয়। Diabetic Fruits
আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশন (ADA) অনুসারে, GI স্কোরকে নিম্ন হিসাবে রেট করা হয়েছে: ৫৫বা নিচে; মাঝারি: ৫৬ থেকে ৬৯ এবং উচ্চ: ৭০ এবং তার ওপরে।
কম GI সূচক সহ ৫টি ফল রয়েছে যা ডায়াবেটিস রোগীরা উপভোগ করতে পারেন:

১) Cherry চেরি: পটাসিয়াম এবং অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর, ৪১GI স্কোর সহ চেরি রক্তে উচ্চ শর্করার রোগীদের জন্য খুব ভাল। এটি শীতকালে বিশেষভাবে উপকারী কারণ চেরি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং আপনার হৃদরোগের উন্নতি করে।

২) Apple আপেল: দিনে একটি আপেল ডাক্তারের থেকে দূরে রাখতে পারে আপনাকে! আপেলের GI ৩৯ এবং ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী।

৩) Orange কমলা: এটি আরেকটি মরসুমি ফল যা ডায়াবেটিস রোগীরা নিশ্চিন্তে খেতে পারেন। ভিটামিন সি-তে ভরপুর, কমলালেবু রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এর GI স্কোর ৪০।

৪) Pear নাশপাতি: নাশপাতি ও কম গ্লাইসেমিক সূচকের ফল। আপনার রক্তের গ্লুকোজ খুব দ্রুত বাড়াবে না। একটি মাঝারি আকারের নাশপাতির আনুমানিক GI স্কোর ৩৮।

৫) Strawberry স্ট্রবেরি: সুন্দর চেহারার ফলটির GI স্কোর ৪১ এবং এটি ভিটামিন সি, ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *