আজ খবর ডেস্ক:
BJP Ganga Puja নতুন বছরের শুরুতে এবার ধর্ম রক্ষার তরজায় তৃণমূল (TMC) ও বিজেপি (BJP)। দিন কয়েক আগেই গঙ্গাসাগর মেলায় (Ganga Sagar Mela 2023) দাঁড়িয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) কড়া আক্রমণ করেছিলেন মোদি (Narendra Modi) সরকারকে। মমতার অভিযোগ ছিল কুম্ভ মেলাকে অর্থ সাহায্য করে ভরিয়ে দিলেও রাজ্যের গঙ্গাসাগর মেলা নিয়ে হেলদোল নেই দিল্লি সরকারের।


এবার তাই মকর সংক্রান্তির আগে সেই ধর্মীয় আবেগের ভাগ নিতে গঙ্গা পুজোর (Ganga Puja by Bengal BJP) আয়োজন করলো রাজ্য বিজেপি। মঙ্গলবার গঙ্গাকে ঘিরে উৎসবের আয়োজন করছে গেরুয়াশিবির। ওই দিন বাবুঘাটে গঙ্গা পুজো, আরতি ছাড়াও হবে নানা সাংস্কৃতিক অনুষ্ঠান। গোটা পরিকল্পনার দায়িত্ব দেওয়া হয়েছে দলের ‘নমামি গঙ্গে’ শাখাকে। BJP Ganga Puja

গত ৩০শে ডিসেম্বর কলকাতায় হয় জাতীয় গঙ্গা পরিষদের বৈঠক। আমন্ত্রণ জানানো হয়েছিল পশ্চিমবঙ্গ-সহ গঙ্গা প্রবাহমান এমন ৫ রাজ্যের মুখ্যমন্ত্রীকে। সকলে কলকাতায় উপস্থিত থাকলেও মাতৃবিয়োগের কারণে আসতে পারেননি প্রধানমন্ত্রী। ভার্চুয়াল বৈঠকে যোগ দিয়েছিলেন তিনি। সেই বৈঠকে ‘নমামি গঙ্গে’ প্রকল্প সফল করার প্রসঙ্গ তুলে গঙ্গার ভাঙন রোধ এবং নদীগর্ভের সংস্কারকে অগ্রাধিকার দিতে হবে বলে কেন্দ্রের কাছে দাবি জানান মমতা।
সেদিনের বৈঠক ছিল সরকারি। এ বার ‘নমামি গঙ্গে’ (Namami Gange) প্রকল্পের রাজনৈতিক সুবিধা নিতে গঙ্গা পারে মহা ধুমধামে পুজো ও যাগযজ্ঞের আয়োজন করেছে রাজ্য বিজেপি। সেনা বাহিনীর থেকে ইতিমধ্যেই অনুষ্ঠান করার অনুমতি নেওয়া হয়েছে।

আগামীকাল অর্থাৎ মঙ্গলবার বাঁজা কদমতলা ঘাটে দলের সাংস্কৃতিক শাখার উদ্যোগে নৃত্যানুষ্ঠানও হবে বলে জানা গিয়েছে। গঙ্গা পুজোর পরে গঙ্গা আরতিরও আয়োজন করার পরিকল্পনা। বারণসীর ঘাটে গঙ্গা আরতি অন্যতম দর্শনীয় বিষয় পর্যটক ও পুণ্যার্থীদের কাছে। কলকাতাতেও এক দিনের জন্য তেমনই আবহ তৈরি করতে চায় বিজেপি।
প্রাথমিক ভাবে এই প্রকল্পের মেয়াদ স্থির করা হয় ২০২১-এর ৩১শে মার্চ পর্যন্ত। ২০১৪-১৫ থেকে ২০২০-২১ পর্যন্ত বাজেট বরাদ্দ করা হয়েছিল ১৩,৬২৪.৮৬ কোটি টাকা। এর পরেও সেই প্রকল্পকে চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয় কেন্দ্র। সরকারকে সমর্থন দিতে বিজেপিও রাজ্যে রাজ্যে ‘নমামি গঙ্গে’ নামে আলাদা শাখা খোলে।


বাংলায় সেই শাখার প্রথম বড় কর্মসূচি মঙ্গলবার। রাজ্য বিজেপির ওই শাখার আহ্বায়ক গোপাল সরকার জানিয়েছেন, মঙ্গলবার বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত হবে অনুষ্ঠান। উপস্থিত থাকতে পারেন দলের রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার, বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। এ ছাড়াও বিভিন্ন মঠ ও মিশনের সাধুসন্তদের আমন্ত্রণ জানানো হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *