আজ খবর ডেস্ক:
রাজ্য প্রশাসনের হিসেব কার্যত ফুৎকারে উড়িয়ে প্রতিদিন ভিড়ের রেকর্ড করছে গঙ্গা সাগর মেলা (Ganga Sagar Mela 2023)।
দুদিন আগেই মেলায় এসে অসুস্থ হয়ে পড়া এক মহিলাকে চিকিৎসার জন্য এয়ার অ্যাম্বুলেন্সে করে কলকাতায় নিয়ে আসা হয়। সেই বিষয়টি মাথায় রেখে এবার আর ও নতুন একটি ব্যবস্থা নিল মেলা কর্তৃপক্ষ।


একে প্রচুর মানুষের ভিড়। সেই সঙ্গে ভোর হতে না হতেই সাগরে ডুব দেওয়ার হিড়িক। বিশেষ সচেতনতা নেওয়া হচ্ছে মহিলা ও বয়স্কদের ক্ষেত্রে। তাই এবার সাগরে পুণ্যস্নানে আসা মানুষ যে কোনও বিপদে পড়লেই উদ্ধারে নামবে লিলি ও রোমিও।

লিলি (Lily) ও রোমিও (Romeo) হল প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর (Trained Dog)। দু’টি কুকুরই ল্যাব্রেডর প্রজাতির। সাগরমেলায় আসা লক্ষ লক্ষ পুণ্যার্থীর যে কোনও সমস্যায় ত্রাতা হিসেবে কাজ করবে এই জুটি। এমনকী শুনতে অদ্ভুত লাগলেও এ কথা সত্যি, সমুদ্রে ডুবন্ত পুণ্যার্থীদের লোকেশন (Location) এই জুটির মাধ্যমে দ্রুত জেনে যাবেন প্রশিক্ষিত ডুবুরিরা।


এনডিআরএফের (NDRF) কলকাতার সেকেন্ড ব্যাটেলিয়নের প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর এরা। এনডিআরএফের তিনটি ব্যাটেলিয়নের ৭৫ জন এবার মেলায় বিপর্যয় মোকাবিলায় কাজ করবে।
সাগরমেলা, কচুবেড়িয়া ও চেমাগুড়ি পয়েন্ট মোতায়েন থাকছেন এই কর্মীরা। শনিবার সকাল থেকে মকর সংক্রান্তির পুণ্যস্নান। তাই আগামীকাল দুপুর থেকে বিকেল পর্যন্ত শাহী স্নানের পুণ্য যোগ রয়েছে। এই মাহেন্দ্রক্ষণে পুণ্যার্থীরা দলে দলে সমুদ্রে স্নান সেরে পুজো দেবেন কপিলমুনির মন্দিরে। তার ওপর গত কয়েক বছরে সমুদ্রের জলস্তর বেড়েছে। জোয়ারের সময় জলস্তর আরও বাড়বে। ফলে সমুদ্রে স্নানে নেমে পুণ্যার্থীরা ঢেউয়ের তোড়ে ভেসে যাওয়ার উপক্রম হলে এবার উদ্ধার করে নিয়ে আসবে দু’টি কুকুর ও ইউসেপ লাইভ বয়া।

লিলি ও রোমিওর অনেক গুণ। দীর্ঘক্ষণ সাঁতার কাটতে পারার পাশাপাশি খুব তাড়াতাড়ি মানুষের সঙ্গে মিশে যাওয়ার ক্ষমতা রয়েছে এই দুজনের। তাই জল থেকে উদ্ধার কাজের জন্য ল্যাব্রেডর প্রজাতির কুকুরকে বেছে নেওয়া হয়েছে। সমুদ্রতট থেকে পুণ্যার্থীদের কেউ সমুদ্রের অনেকটা গভীরে তলিয়ে গেলে রিমোট কন্ট্রোলের মাধ্যমে ইউসেপ লাইভ বয়া পাঠিয়ে উদ্ধার করা হবে সেই পুণ্যার্থীদের।
এই ইউসেপ লাইভ বয়া প্রায় ১০০ মিটার দূর পর্যন্ত ঘন্টায় প্রায় কুড়ি কিলোমিটার গতিতে উত্তাল ঢেউ কাটিয়ে পৌঁছে যাবে ডুবন্ত মানুষের কাছে। ফলে উদ্ধার কাজ অনেকটাই সহজ হবে। সময় ও কম লাগবে।


শুক্রবার সকাল থেকে গঙ্গাসাগরের উপকূলে বঙ্গোপসাগরে (Bay of Bengal) এনডিআরএফ দলের সদস্যরা স্পিডবোটে (Speed Boat) করে টহল দেওয়ার পাশাপাশি দুটি কুকুর ও ইউসেপ লাইভ বয়া নিয়ে মহড়া দেয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *