আজ খবর ডেস্ক:
Microsoft Layoffs অশনি সঙ্কেত বিশ্ব বাজারে!
আমাজন (Amazon), ফ্লিপকার্ট (Flipkart), মেটা-র (Meta) পর এবার মাইক্রোসফট (Microsoft)।
প্রতিযোগিতায় টিকে থাকার লড়াইয়ে এগিয়ে যেতে বড়সড় কর্মী সংকোচনের পথে এগোল এই বহুজাতিক সংস্থাটি।
জানা গিয়েছে, মোট কর্মী সংখ্যার ৫ শতাংশ বা ১১ হাজার একদিনে ছাঁটাই করতে চলেছে মাইক্রোসফট। গতবছরও বহু কর্মীকে ছাঁটাই করেছিল সংস্থাটি। এবার বছরের শুরুতেই ছাঁটাই পর্ব শুরু হচ্ছে। মূলত হিউম্যান রিসোর্স (HR) এবং ইঞ্জিনিয়ারিং (Engineering) বিভাগে ছাঁটাই হবে।


ব্লুমবার্গের রিপোর্ট বলছে, তথ্যপ্রযুক্তি সংস্থা মাইক্রোসফ্ট বুধবার থেকেই কর্মী ছাঁটাই শুরু করে দিচ্ছে। এই রিপোর্টে নির্দিষ্ট ভাবে দাবি করা হয়েছে, ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে কর্মী ছাঁটাই শুরু করতে চলেছে সংস্থা। ক্রমে অন্যান্য বিভাগেও কর্মী সংখ্যা কমানোর দিকে হাঁটবে তারা। Microsoft Layoffs

প্রসঙ্গত, চলতি সোমবার থেকে দাভোসে (Davos) শুরু হয়েছে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (WEF) বার্ষিক সাধারণ সভা। সেখানকার সংখ্যাগরিষ্ঠ অর্থনীতিবিদ তাঁদের আলোচনায় অর্থনৈতিক মন্দার কথা বলেছেন। তাঁদের মতে, কোভিড পরবর্তী বিশ্ব অর্থনীতিতে যা অনিবার্য ছিল তা ধীরে ধীরে থাবা বসাচ্ছে।


যদিও সেই রিপোর্টে বলা হয়েছে, কোন দেশে তার কী অভিঘাত হবে সেটি নির্ভর করবে সেই দেশের আর্থিক ব্যবস্থার ওপর। বছরের গোড়া থেকে মন্দা রোখার দাওয়াই দেওয়ার পরামর্শ দিয়েছেন তাঁরা।


নতুন বছরের গোড়াতেই আমাজন প্রায় ২০ হাজার কর্মীকে একদিনে ছেঁটে ফেলেছে। তার আগে গত আগস্টে মেটা’ও কর্মী সংখ্যায় কাটছাঁট করেছিল। এবার সেই পথে হাঁটছে মাইক্রোসফট।
এর আগে গত দু’বছরে ২বার ছাঁটাইয়ের পথে হেঁটেছিল মাইক্রোসফট। দ্বিতীয়বারে যা বেশি প্রভাব ফেলেছিল সংস্থার এশিয়া ডিভিশনে। আপাতত বিভিন্ন অর্থনৈতিক সমীক্ষার রিপোর্ট বলছে, সামনে খারাপ সময় আসছে।

বিশ্বজুড়ে মাইক্রোসফটের মোট কর্মী সংখ্যা প্রায় ১ লাখ ৮০ হাজারের কাছাকাছি। তাঁদের মধ্যে ১ শতাংশ কর্মীকে আগেই ছাঁটাই করে সংস্থা। মন্দার আশঙ্কার জেরেই এই পদক্ষেপ বলে তখন তারা জানিয়েছিল । তবে  সংস্থার তরফে জানানো হয়েছে, এবার বিজনেস গ্রুপ (Business Group) ও সেখানের কর্মীদের ভূমিকাকে নতুন করে সাজানো হচ্ছে। সেই কারণেই কর্মী ছাঁটাই করা হচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *