আজ খবর ডেস্ক:
Egg Price Hike প্রতিবছর শীতের সময় ডিমের কিঞ্চিৎ টানাটানি দেখা যায়। বিক্রেতারা বলেন, চাহিদার তুলনায় যোগান কম। তাছাড়া এই সময় যেহেতু দেশজুড়ে কেকের (Cake) চাহিদা বেশি থাকে এবং কেক বানাতে ডিম একটি প্রয়োজনীয় উপকরণ, তাই বাইরের রাজ্য থেকে ডিম সরবরাহের পরিমাণও কমে যায়।


এসবের মধ্যেই কলকাতার বাজারে ফের বাড়লো ডিমের দাম (Egg Price Hike)। শহরের বিভিন্ন বাজারে পোলট্রি ডিমের (Poultry Egg) দাম বাড়ল। প্রতিটি ডিমের দাম দাঁড়ালো সাড়ে সাত টাকায়। Egg Price Hike
যদিও এটি শুধুমাত্র মুরগির ডিমের দাম। আকারে একটু বড় হাঁসের ডিমের দাম একেকটি ১২ টাকা।

গতবছর নভেম্বর মাসেও দাম বেড়েছিল ডিমের। সে বার ৫০ পয়সা দাম বাড়ে। প্রতিবছরই শীতের সময় একটু আকটু দাম বাড়ে। লাগাতার এ ভাবে ডিমের দাম বাড়তে থাকায় রোল, চাউমিন থেকে পথ চলতি ডিম সেদ্ধ অথবা কেক -পেস্ট্রি, সবকিছুরই দাম বেড়েছে। বহু জায়গায় বিরিয়ানির সঙ্গে এখন আর ডিম দেওয়া হচ্ছে না অতিরিক্ত অর্থ ব্যয় করে সেটি নিতে হচ্ছে। বেশ কয়েকটি বড় রেস্তোরাঁ একটি সেদ্ধ ডিমের দাম ২০ টাকা। ফলে টান পড়েছে মধ্যবিত্তের পকেটে।
নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম তো বাড়ছেই, সেই সঙ্গে তাল মিলিয়ে মুরগি ও পাঁঠার মাংসের দামও বেশ খানিকটা বেড়েছে। সেই আবহেই দাম বাড়ল ডিমের। ৬.৫০ টাকা থেকে এক লাফে ডিম প্রতি ১ টাকা করে দাম বেড়ে গেল।

ন্যাশনাল এগ কো-অর্ডিনেশন কমিটি (NECC) দেশ জুড়ে ডিমের দাম নির্দিষ্ট করে দিয়েছে ডিম প্রতি সর্বোচ্চ বিক্রয় মূল্য ৬.২৯ টাকা।
আবার রাজ্য সরকারের সংস্থা হরিণঘাটায় ৬টি ডিমের মূল্য ধার্য করা রয়েছে ৫০ টাকা। তবে ব্যবসায়ীদের দাবি, ডিমের জোগান কম, চাহিদা বেশি। পারিপার্শ্বিক অন্যান্য খরচও বেড়েছে। তাই এ ভাবে দাম বাড়ছে।
দক্ষিণ কলকাতার গড়িয়াহাট বাজারের ব্যবসায়ীদের বক্তব্য, এতে তাঁদেরও সমস্যা হচ্ছে। লাভ অনেক কমে যাচ্ছে। ৫ শতাংশ লাভ ও থাকছে না।


সস্তায় প্রোটিন-যুক্ত খাবার হিসেবেই অধিকাংশ নিম্নবিত্ত এবং মধ্যবিত্ত পরিবারের কাছে ডিম আদর্শ খাবার। স্কুলের মিড ডে মিলেও (Mid Day Meal) তাই সপ্তাহে একদিন করে শিশুদের ডিম দেওয়ার কথা বলা হয়েছে। অথচ প্রত্যেক শিশুর জন্য নির্ধারিত মিড ডে মিলের যে বরাদ্দ, মাত্র একটি ডিমের দাম তার কয়েক গুণ বেশি। হাঁস এবং ডবল কুসুমের ডিমের দাম আরও অনেকটাই বেশি।
ডবল কুসুম, দেশি মুরগি এবং হাঁসের ডিমের এক একটির দাম ১২টাকা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *