আজ খবর ডেস্ক:
Tripura Assembly Elections ২০২৩ ত্রিপুরা বিধানসভা নির্বাচনের (Tripura Assembly Elections 2023) ভোটগ্রহণ ১৬ই ফেব্রুয়ারি। ইতিমধ্যেই ঘোষণা করেছে জাতীয় নির্বাচন কমিশন Election Commission of India)। ২১ জানুয়ারি থেকে বিজ্ঞপ্তি জারি, ৩০ জানুয়ারি মনোনয়ন পত্র (Nomination) জমা দেওয়ার শেষ দিন। ভোট গণনা ২রা মার্চ।


এদিকে নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হতেই অশান্তি শুরু হয়েছে উত্তর পূর্ব ভারতের ছোট রাজ্য ত্রিপুরায় (Tripura)। বিজেপি (BJP) ও বাম-কংগ্রেস শিবিরের মধ্যে রাজনৈতিক চাপানউতোর বেড়েছে ত্রিপুরা জুড়ে৷ খুন হয়েছেন ১তিপ্রা কর্মী, মিছিলে হামলায় আহত এআইসিসি (AICC) পর্যবেক্ষক দল। Tripura Assembly Elections

বুধবার রাতে ধলাই জেলায় দুষ্কৃতীদের হাতে খুন হলেন বিরোধী জনজাতি দল তিপ্রা মথার এক কর্মী। অন্য দিকে, কংগ্রেসের মিছিলে হামলায় এআইসিসির সাধারণ সম্পাদক অজয় কুমার-সহ ১০ জনের জখম হওয়ার ঘটনায় উত্তেজনা তৈরি হয়েছে পশ্চিম ত্রিপুরায়।

দু’টি ক্ষেত্রেই হামলার অভিযোগ উঠেছে শাসকদল বিজেপির দিকে। ধলাইয়ের অতিরিক্ত পুলিশ সুপার বিন দেববর্মা জানিয়েছেন, বুধবার রাতে বামনতচেরা এলাকায় একটি গাড়িতে হামলা করে দুষ্কৃতীরা। ঘটনায় তিপ্রা কর্মী প্রণজিৎ নমশুদ্র গুরুতর আহত হন। কুলাই হাসপাতালে নিয়ে গেলে তাঁকে ‘মৃত’ ঘোষণা করেন চিকিৎসকেরা।

প্রসঙ্গত, ২০২১ সালের শুরুর দিকে ত্রিপুরা প্রদেশ কংগ্রেসের প্রাক্তন সভাপতি তথা রাজপরিবারের বংশধর প্রদ্যোতবিক্রম মাণিক্য দেববর্মন জনজাতি সম্প্রদায়ের অধিকার রক্ষার দাবিতে তিপ্রা ইন্ডিজেনাস প্রোগ্রেসিভ রিজিয়নাল অ্যালায়েন্স (TIPRA) বা তিপ্রা মথা দল গড়েছিলেন। ওই বছরের এপ্রিলে, ত্রিপুরা ট্রাইবাল এরিয়াস অটোনমাস ডিসট্রিক্ট কাউন্সিল (এডিসি) নির্বাচনে ১৮ আসনে জিতেছিছিল তিপ্রা মথা। বাকি ৯টি আসন মিলিত ভাবে জয় পায় বিজেপি এবং তাদের জোট সঙ্গী আর এক জনজাতি দল ইন্ডিজেনাস পিপলস ফ্রন্ট অব ত্রিপুরা (IPFT)।

রাজ্যের ৬০টি বিধানসভা আসনের মধ্যে ২০টি জনজাতি এলাকায় অবস্থিত। অভিযোগ, এই পরিস্থিতিতে সন্ত্রাসে ভর করে গেরুয়া শিবির জনজাতি এলাকায় হারানো জমি ফিরে পেতে চাইছে। বিরোধীদের মধ্যে ভয় তৈরি করতে ভোটের আগে বিশালগড়ে বিনা অভিযোগে দুই কংগ্রেস কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে বলেও অভিযোগ বিরোধী জোটের।
আগামীকাল অর্থাৎ ২১শে জানুয়ারি অবিজেপি বিরোধী ঐক্য মঞ্চের তরফে এই সন্ত্রাসের মোকাবিলায় মহা মিছিলের ডাক দেওয়া হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *