আজ খবর ডেস্ক:
গত শনিবার ফুটবলে ইতিহাস তৈরি হয়েছিল যখন পর্তুগালের (Portugal) লিসবন স্পোর্টিং (Lisbon Sporting) এবং বেনফিকার (Benfica) ম্যাচে প্রথমবারের মতো সাদা কার্ড (White card) দেখানো হয়েছিল।

পর্তুগাল ‘ক্রীড়ায় নৈতিক মূল্যবোধের উন্নতি’ করার চেষ্টা এবং দেশে একাধিক নতুন উদ্যোগের অংশ হিসেবে সাদা কার্ড চালু করেছে। পর্তুগিজ ফুটবল ফেডারেশন এই পদক্ষেপ গ্রহণ করেছে।

পর্তুগালের ন্যাশনাল প্ল্যান ফর এথিক্স ইন স্পোর্ট (PNED) দ্বারা চালু করা নতুন উদ্যোগ অনুসারে, মাঠে ন্যায্য খেলার কাজগুলিকে স্বীকৃতি দেওয়ার জন্য সাদা কার্ড দেখানোর নিয়ম হয়েছে৷ পাইলট প্রকল্পটি পর্তুগিজ ফুটবল ফেডারেশন (FPF) এর নির্দেশে পর্তুগিজ লীগগুলিতে বাস্তবায়িত হয়েছিল। সাদা কার্ডের পাশাপাশি, পর্তুগিজ ফুটবল কর্তৃপক্ষ কনকশন প্রতিস্থাপনের পাশাপাশি দীর্ঘ বিরতি সময়ও গ্রহণ করেছে যা সময় নষ্ট করার চেষ্টাকারী দলগুলির জন্য একটি প্রতিরোধক হিসাবে কাজ করে।

লিসবন স্পোর্টিং এবং বেনফিকার মধ্যে একটি মহিলাদের ম্যাচে রেফারি ক্যাটারিনা ক্যাম্পোস সাদা কার্ডটি প্রথম ব্যবহার করেন।

স্ট্যান্ডের কেউ অসুস্থ হয়ে পড়ার পরে উভয় দলের চিকিৎসা কর্মীরা দ্রুত ওই অসুস্থ দর্শককে সাহায্য করতে এগিয়ে এসেছিল। দুই দলের চিকিৎসকদের প্রশংসায় সাদা কার্ডটি দেখানো হয়েছিল।

কার্ডটি বর্তমানে শুধুমাত্র একটি দেশেই ব্যবহার করা হচ্ছে। অন্য কেউ পর্তুগালের এই সিদ্ধান্ত অনুসরণ করবে কিনা, বা তা করলে কেমন প্রতিক্রিয়া মিলবে, তা দেখার বিষয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *