আজ খবর ডেস্ক:
Chicken Pox চোখ রাঙাচ্ছে চিকেন পক্স (Chicken Pox)। গত ১মাসে রাজ্যে চিকেন পক্সে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ৭। শুধুমাত্র বেলেঘাটা আইডি (Beleghata ID) হাসপাতালেই গত ১ মাসে মৃত্যু হয়েছে ৫ জনের। চলতি মাসে উত্তর ২৪ পরগণার বসিরহাটের এক ব্যক্তি এবং দক্ষিণ ২৪ পরগণার নোদাখালির এক মহিলার মৃত্যু হয়েছে।
আবার গত বছরের ডিসেম্বর মাসে, বেলেঘাটা আইডিতে মৃত্যু হয় ৩ চিকেন পক্স আক্রান্তের। মৃত্যু হয়, দক্ষিণ ২৪ পরগণার বাসিন্দা মীরা নস্কর (৫২) নামে এক মহিলার। মৃত্যু হয় উত্তর ২৪ পরগণার বসিরহাটের বাসিন্দা পঙ্কজ বাছার (৬৫) নামে এক ব্যক্তির, হুগলির হরিপালের আরতি দেশমুখ (৬৫) নামে আরেক মহিলার। এক চিকেন পক্স আক্রান্তের। এর আগে, ১৯শে নভেম্বর বেলেঘাটা আইডিতেই চিকেন পক্সে মৃত্যু হয় চেতলার বাসিন্দা আশিস পাল (৫৯) নামে এক ব্যক্তির। ডেথ সার্টিফিকেটে চিকেন পক্স এনসেফ্যালোপ্যাথির উল্লেখ ছিল। Chicken Pox

চিকিত্‍সকদের পরামর্শ, চিকেন পক্স বাড়ছে। সতর্ক থাকতে হবে। বয়স্ক মানুষ আক্রান্ত হলে তাঁদের বিভিন্ন কো মর্বিডিটির (Co-Morbidity) দিকে খেয়াল রাখতে হবে। ভ্যাকসিন (Vaccine) নেওয়া থাকলে আক্রান্ত হওয়ার ঝুঁকি কম। তবে এই ভাইরাস অত্যন্ত ছোঁয়াচে (Contagious Disease)। বয়স্কদের ভ্যাকসিন না নেওয়া থাকলে তাঁদের বাড়তি সতর্ক থাকা পরামর্শ দিচ্ছেন চিকিত্‍সকরা।
রাজ্য স্বাস্থ্য দপ্তরের রিপোর্ট বলছে, শুধুমাত্র কলকাতাতেই গত এক বছরে চিকেন পক্সে প্রাণ গেছে ৩৫ জনের। আক্রান্ত দু’হাজারেরও বেশি।

বেশির ভাগ ক্ষেত্রেই ঋতু পরিবর্তনের সময়ে হাম (Measles) ও বসন্ত বেশি দেখা যায়। তবে এখন এই সব রোগ হওয়ারও কোনও নির্দিষ্ট সময় নেই। জলবায়ু যেভাবে বদলাচ্ছে, তাতে সংক্রামিত রোগগুলো ক্রমেই বিপজ্জনক হয়ে উঠছে। বলছেন বিশেষজ্ঞরা। তাঁদের বক্তব্য, ভ্যারিসেলা জুস্টার নামক ভাইরাস যা চিকেন পক্সের জন্য দায়ী তা ক্রমশ অপ্রতিরোধ্য হয়ে উঠছে। সংক্রমণ এমন পর্যায়ে পৌঁছচ্ছে যে প্রাণহানি হচ্ছে। বাঁকুড়া, উত্তরবঙ্গ থেকেও সংক্রমণ ও মৃত্যুর খবর আসছে।

মাইক্রোস্কোপিক ছবি

বছরের প্রথম ছ’মাস অর্থাৎ জানুয়ারি থেকে জুন পর্যন্ত এই রোগ হওয়ার আশঙ্কা বেশি থাকে। আগে জ্বর হবে। পরের ২-৩ দিনের মধ্যে জ্বরের মাত্রা বাড়তে থাকবে। সেই সঙ্গে সারা শরীরে ব্যথা হবে। ছোট ছোট র‍্যাশ বের হবে। খসখসে হয়ে যাবে ত্বক, চুলকানি হবে। সারা শরীর, মুখেও র‍্যাশ ছড়িয়ে পড়বে। ৫-৭ দিন পর্যন্ত র‍্যাশ বের হবে। পরে ধীরে ধীরে সেগুলিই জলভরা ফোস্কার মতো আকার নেবে। ফোস্কার ভিতরের রস ঘন হয়ে পুঁজের মত হয়ে শুকিয়ে উঠবে।

এতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা সাময়িকভাবে কমে যায়। সচেতন না হলে নিউমোনিয়া, ব্রঙ্কাইটিস,  হাঁচি-কাশি, পেটের গোলমাল দেখা দিতে পারে। কোনও পুরনো বা জটিল রোগ থাকলে পক্সের কারণে তা আরও বাড়তে পারে। সময়মত ব্যবস্থা না নিলে কোনও কোনও ক্ষেত্রে প্রাণহানির আশঙ্কাও থেকে যায়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *