আজ খবর ডেস্ক:
Himachal Pradesh ভয়াবহ অবস্থা হিমাচল প্রদেশে (Himachal Pradesh)। দূষিত পানীয় জল খেয়ে অসুস্থ প্রায় হাজার খানেক মানুষ।
প্রতি তিনজনের মধ্যে দুজন অসুস্থ। কারোর প্রচন্ড পেট ব্যথা, কারোর আবার বমি-পেট খারাপ Himachal Pradesh
হামিরপুর জেলার নাদাউন সাবডিভিশনে দূষিত পানীয় জল (contaminated water) খাওয়ার ফলে ১২টি গ্রাম জুড়ে ছড়িয়েছে জল বাহিত রোগ।
রবিবার জাঁদগি গুজরান, জান্ডালি রাজপুতান, পানিয়ালা, পাথিয়ালু, নিয়াতি, রাঙ্গাস চৌকি হার, থাইন, বানহ, শঙ্কর সহ বহু গ্রামের মানুষ অসুস্থ হয়ে পড়েছেন।

রবিবার সকাল থেকেই একে একে গ্রামবাসীদের অসুস্থ হহওয়ার খবর পাওয়া যাচ্ছিল। রাঙ্গাস পঞ্চায়েতের প্রধান রাজীব কুমার জানান, জলশক্তি বিভাগের সরবরাহ করা পানীয় জল খাওয়ার পর থেকেই বিভিন্ন গ্রাম থেকে বাসিন্দাদের শরীর খারাপ হওয়ার খবর আসছিল। গতকাল রাতেই সেই সংখ্যা বেড়ে পৌঁছে যায় ৫৪৫-এ।

প্রথমে সকলেই ভেবেছিলেন খাবারে বিষক্রিয়া (Food Poison) বা অন্য কোনও কারণে অসুস্থ হয়ে পড়ছেন গ্রামের লোকজন। কিন্তু সংখ্যাটা বাড়তে থাকায় দ্রুত আতঙ্কও বাড়তে থাকে।

জানা গিয়েছে, শুধু একটি গ্রামে নয় আশেপাশের বিভিন্ন গ্রামে একই পরিস্থিতি। শয়ে শয়ে মানুষ অসুস্থ হয়ে পড়ছেন। আসল কারণ খতিয়ে দেখতেই জানা গেল ভয়ঙ্কর তথ্য। দূষিত ও বিষাক্ত জল খেয়েই অসুস্থ হয়ে পড়েছেন এত মানুষ।
প্রাথমিক তদন্তে জলে প্রচুর পরিমাণ ব্যাকটেরিয়া পাওয়া গিয়েছে। ইতিমধ্যেই যে জায়গা থেকে সংক্রমিত জল ছড়িয়েছে, সেই জলের পিট-টিও চিহ্নিত করা হয়েছে। গ্রামবাসীরা জানিয়েছেন, যে ট্যাঙ্কে জল সংরক্ষিত থাকে, তার নির্মাণকাজ চলছে। ফলে জলের মধ্যে অনেক কিছু মিশছে। সেই জল পরিশ্রুত না করেই বাড়িতে বাড়িতে সরবরাহ করা হচ্ছে। ফলে এই অবস্থা।

ইতিমধ্যেই সংক্রমিত এলাকায় স্বাস্থ্য দপ্তরের বিশেষ দল পাঠানো হয়েছে, তারা গ্রামবাসীদের চিকিৎসা করছেন। অন্যদিকে, জলশক্তি বিভাগ জল সরবরাব বন্ধ করেছে। আপাতত গ্রামবাসীদের পান করার জন্য প্যাকেট করা জলের বোতল দেওয়া হচ্ছে। ক্লোরিন ও ওআরএসের প্যাকেটও বিলি করা হচ্ছে গ্রামগুলিতে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *