আজ খবর ডেস্ক:
Pollution দিন দিন বাড়ছে বিশ্ব উষ্ণায়ন (Global Warming)। পাল্লা দিয়ে বাড়ছে পরিবেশ দূষণ (Pollution)। ফল ও মিলছে হাতেনাতে। ইতিমধ্যেই ভারতে যেমন দেখা গিয়েছে ঋতু বদলে উলট পুরান, ঠিক একইভাবে পৃথিবীর জুড়ে চোখে পড়েছে জলবায়ুর তারতম্য।
বিজ্ঞানীরা বলছেন, বিশ্বে যেভাবে গ্রিনহাউস গ্যাস (Greenhouse Gas) নির্গমন বাড়ছে তাতে বিশ্ব উষ্ণায়নের (Global Warming) প্রভাবের পরিণতি আগামী দিনে আরও খারাপ হতে চলেছে। নতুন গবেষণায় বলা হয়েছে, পরিস্থিতি এভাবে চলতে থাকলে পৃথিবীর সব অঞ্চলে উপস্থিত হিমবাহের (Glacier) পরিমাণ হ্রাস পাবে।

ভারতে এবং পশ্চিমবঙ্গেও আবহাওয়ার বদল চোখে পড়ছে গত বেশ কয়েক বছর ধরেই। চলতি বছরেই যেমন মধ্য জানুয়ারিতে গরম অনুভূত হয়েছে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। আবার উত্তরের এমন কিছু জেলায় হঠাৎ তুষারপাত হয়েছে যা সচরাচর হওয়ার কথা নয়।
যেমন, জানুয়ারির শেষ সপ্তাহে বঙ্গে তাপমাত্রার পারদ খানিকটা নেমেছিল। অনেকেই মনে করেছিলেন ফের শীতের আমেজ উপভোগ করা যাবে। কিন্তু গত সপ্তাহের শেষে একটু একটু করে ফের তাপমাত্রা বেড়েছে। আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস, বৃহস্পতিবার থেকে তাপমাত্রা আবারও কমবে কয়েক ডিগ্রি। উত্তুরে হাওয়া বইবে। যার কারণে আবারও শীতের আমেজ ফিরে আসবে। কলকাতার চেয়ে জেলাগুলিতে তাপমাত্রা কিছুটা কম থাকবে।

দীর্ঘদিন ধরেই পরিবেশ নিয়ে কাজ করছে? পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ (Paschim Banga Vigyan Mancha)। গত ২৮শে ও ২৯শে জানুয়ারি, পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ, বিধান নগর কেন্দ্র, কুসংস্কার বিরোধী প্রচার ও বিজ্ঞান সচেতনতা গড়ে তোলার জন্য একগুচ্ছ কর্মসূচি পালন করলো।
বিধান নগরের বিভিন্ন প্রান্তে সুসজ্জিত ট্যাবলোর (tableau) মাধ্যমে, বিজ্ঞান কর্মীরা বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান যেমন আবৃত্তি, গান, নাচ, পথনাটিকা পরিবেশন করলেন। সেই সঙ্গে প্রাসঙ্গিক বক্তব্য ও কালা জাদু প্রদর্শনের মাধ্যমে কুসংস্কার (Superstition) বিরোধী প্রচার করা হলো।

পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ বিধান নগর কেন্দ্রের পক্ষ থেকে জানানো হলো, কুসংস্কার বিরোধী প্রচার ও বিজ্ঞান সচেতনতা গড়ে তোলার অভিযান বছর জুড়েই চলবে। করবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *