আজ খবর ডেস্ক:
WHO Covid19 report বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) গতকাল বলেছে যে COVID-19 এখনও পর্যন্ত আন্তর্জাতিকভাবে উদ্বেগজনক এক জরুরি জনস্বাস্থের পরিস্থিতি তৈরি করে চলেছে।

মহামারীটি সম্ভবত একটি “ট্রানজিশন পয়েন্ট”-এ ছিল যা “সম্ভাব্য নেতিবাচক পরিণতিগুলি প্রশমিত করার জন্য” সতর্ক ব্যবস্থাপনার প্রয়োজন রয়েছে, সংস্থাটি একটি বিবৃতিতে যোগ করেছে। ডাব্লুএইচও প্রথম কোভিডের ঘোষণা করার পর থেকে তিন বছর হয়ে গেছে। প্রাদুর্ভাবের সময় ৬.৮ মিলিয়নেরও বেশি লোক মারা গেছে, যা পৃথিবীর প্রতিটি দেশকে স্পর্শ করেছে, সম্প্রদায় এবং অর্থনীতিকে ধ্বংস করেছে। WHO Covid19 report

যাইহোক, ভ্যাকসিনের আবির্ভাব এবং চিকিৎসার ফলে ২০২০ সাল থেকে মহামারী পরিস্থিতি উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হয়েছে এবং হু-এর ডিরেক্টর-জেনারেল টেড্রোস আধানম ঘেব্রেয়েসাস বলেছেন যে তিনি আশা করছেন এই বছর জরুরি অবস্থার অবসান হবে, বিশেষ করে যদি বিশ্বজুড়ে কোভিড দমনের ব্যবস্থা উন্নত করা যায়।

টেড্রোস সোমবার একটি পৃথক WHO সভায় বলেছেন যে, তারা আশাবাদী যে আগামী বছরে, বিশ্ব একটি নতুন পর্যায়ে ঢুকবে, যেখানে কভিড কেসে হাসপাতালে ভর্তি এবং মৃত্যুর সংখ্যা সর্বনিম্ন স্তরে নেমে আসবে।

মহামারীর অবস্থার বিষয়ে ডব্লিউএইচও বিশেষজ্ঞ কমিটির উপদেষ্টারা ডিসেম্বরে বলেছিলেন যে ২০২২ সালের শেষের দিকে চীনে তার কঠোর শূন্য-কোভিড ব্যবস্থা তুলে নেওয়ার পরে সংক্রমণের তরঙ্গ নিয়ে অনিশ্চয়তার কারণে জরুরী অবস্থা শেষ করার মুহূর্ত সম্ভবত ছিল না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *