আজ খবর ডেস্ক:
World Corruption List একের পর এক অভিনব তালিকা প্রকাশ করে বিশ্ববাসীকে চমকে দেওয়াই এখনকার ট্রেন্ড। যেমন সম্প্রতি এক তালিকা বেরিয়েছে যেখানে দেখানো হয়েছে বিশ্বের কোন দেশ দুর্নীতিতে (Corruption Perceptions Index) কোথায় দাঁড়িয়ে! আর তা প্রকাশ্যে আসতেই ফের দুনিয়া জুড়ে শোরগোল।


বার্লিনভিত্তিক আন্তর্জাতিক সংস্থা, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশানাল (TI) এই দুর্নীতিগ্রস্ত দেশের ২০২২ সালের তালিকা প্রকাশ করেছে। সেই তালিকা অনুসারে বাংলাদেশের (Bangladesh) স্কোর ১০০র মধ্যে ২৫। এই তালিকা অনুসারে, যে দেশ ১০০র যত কাছাকাছি সেই দেশের ইমেজ ততটাই পরিচ্ছন্ন। ৯০ স্কোর করে শীর্ষে রয়েছে ডেনমার্ক (Denmark)। সেই হিসেবে সোমালিয়া (Somalia) বিশ্বের সবথেকে দুর্নীতিগ্রস্ত দেশ। World Corruption List

সব মিলিয়ে ১৮০টি দেশের মধ্যে এই সমীক্ষা চালানো হয়েছে। ১০০র মধ্যে ৪০ স্কোর করেছে ভারত (India)।
দেখা যাচ্ছে পৃথিবী জুড়ে বিভিন্ন দেশের গড় স্কোর ৪৩ এবং প্রায় দুই তৃতীয়াংশ দেশের স্কোরই ৫০ এর নিচে। ২০০১ সাল থেকে গোটা বিশ্বজুড়ে এই তালিকা প্রকাশিত হচ্ছে। কিন্তু ভারতের বন্ধু ও প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশের ২৫ স্কোর অবাক করেছে অনেককেই। ভারতের আরেক প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তানের স্কোর ২৭।


পরিস্থিতি এতটাই করুণ যে দক্ষিণ এশিয়ার দেশগুলির (South Asian Country) মধ্যে তালিবানের (Taliban) দখলে থাকা কেবলমাত্র আফগানিস্তানের (Afghanistan) ওপরে রয়েছে বাংলাদেশ।
কম দুর্নীতিগ্রস্ত দেশ হিসাবে ডেনমার্কের পরে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে ফিনল্যান্ড (Finland) ও নিউজিল্যান্ড (New Zealand)।
সবথেকে দুর্নীতিগ্রস্ত দেশের সোমালিয়ার পরেই দ্বিতীয় স্থানে রয়েছে সুদান (Sudan) ও সিরিয়া (Syria)।

সাধারণত মনে করা হয়, কোনও দেশের উন্নতির ক্ষেত্রে অন্যতম অন্তরায় হল দুর্নীতি। উন্নয়নের জন্য বরাদ্দ টাকা যদি দুর্নীতিগ্রস্তদের হাতে চলে যায় তবে আখেরে সমস্যায় পড়তে পারে সেই দেশ। বিশেষত উন্নয়নশীল দেশগুলি এক্ষেত্রে আরও সমস্যায় পড়ে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *