আজ খবর ডেস্ক:
Earthquake in Kashmir তুরস্ক-সিরিয়ার ভয়াবহ ভূমিকম্প (Earthquake) প্রাণ কেড়েছে প্রায় ৫০ হাজার মানুষের। ভারতেও (India) গত কয়েক দিন ধরে ঘনঘন ভূমিকম্প হচ্ছে। পরপর দু’দিন ভূমিকম্প হল দেশের উত্তর-পূর্ব রাজ্য মেঘালয়ে (Meghalaya) এবং উত্তরের জম্মুতে (Jammu Katra)।
শুক্রবার ভোরে ভূমিকম্প অনুভূত হয় জম্মু-কাশ্মীরের (Jammu Kashmir) কাটরায় (Katra)। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৩.৬। Earthquake in Kashmir
কাটরা থেকে ৯৭ কিলোমিটার পূর্বে মাটির ১০ কিলোমিটার গভীর থেকে উৎপন্ন হয়েছিল এই ভূমিকম্প। ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে এলাকায়।

গতকাল ভোরেই ভূমিকম্পে কেঁপে উঠেছিল মেঘালয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.৯। ভোর সাড়ে ছ’টায় এই ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল মেঘালয়ের পূর্ব খাসি পাহাড়ে, মাটি থেকে ৪৬ কিলোমিটার গভীরে। শুধু মেঘালয় নয়, আসামের গুয়াহাটি সহ বেশ কিছু এলাকাতেও কম্পন অনুভূত হয়।

এর আগে গত সোমবার সকালেই সিকিমের (Sikkim) কিছু অংশে ভূমিকম্প অনুভূত হয়। ভোর ৪টে ১৫ মিনিট নাগাদ সিকিমের ইউকসাম শহর কেঁপে ওঠে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.৩। সিকিমে ভূমিকম্পের উৎস ছিল মাটি থেকে ১০ কিলোমিটার গভীরে।
এই পরিস্থিতিতে আতঙ্কের প্রহর গুনছেন ভূবিজ্ঞানীরা।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, উত্তর-পশ্চিম হিমালয়ে অদূর ভবিষ্যতে রিখটারস্কেলে ৮ মাত্রার ভূমিকম্পের আশঙ্কা রয়েছে। এমনিতেই হিমালয় পার্বত্য এলাকা ভূকম্পনপ্রবণ। সেখানে জোরালো কম্পন হলে তার পরিণতি হবে ভয়ঙ্কর।
ভূবিজ্ঞানী ও পরিবেশবিদদের মতে, গোটা হিমালয়ের ভূস্তর আরও অস্থির হয়ে গেছে। এর ফলে মাঝারি মাত্রার ভূমিকম্পের পরেও শক্তিশালী After Shock অনুভূত হচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *