আজ খবর ডেস্ক:
একদিকে পরীক্ষা (Madhyamik Exam) চলছে। অন্যদিকে সেই পরীক্ষার প্রশ্নপত্র ঘুরে বেড়াচ্ছে। শুক্রবার মাধ্যমিকের ইংরেজি পরীক্ষা। কিন্তু পরীক্ষা শুরু হওয়ার ৪৫ মিনিট পর থেকেই সোশ্যাল মিডিয়া জুড়ে ঘুরে বেড়াতে থাকে ইংরেজির প্রশ্নপত্র (English Question paper)।
শুক্রবার মাধ্যমিকের দ্বিতীয় ভাষার পরীক্ষা চলাকালীনই টুইটারে ‘ইংরেজি প্রশ্নপত্রের’ ৩টি পাতার ছবি পোস্ট করেন বিজেপির (BJP) রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। তিনি। সুকান্তর পোস্ট করা প্রশ্নপত্রের ছবি দেখে পরীক্ষা দিয়ে বেরোনো বেশ কয়েক জন মাধ্যমিক পরীক্ষার্থী জানিয়েছে, এটি এ বারের ১৬ পাতার ইংরেজি প্রশ্নপত্রেরই ৩টি পাতা।

ফলে রাজ্যজুড়ে তুলকালাম। একদিকে যেমন সুকান্ত বিধি ভঙ্গ করেছেন কিনা সেই নিয়ে বিতর্ক, অন্যদিকে প্রশ্ন উঠেছে সত্যিই কি ফাঁস হয়েছে ইংরেজি প্রশ্নপত্র?
বঙ্গ বিজেপির সভাপতি। লিখেছেন, “কিছু সময়ের মধ্যেই প্রশ্নপত্র ফাঁস হয়েছে কি না, তা স্পষ্ট হয়ে যাবে।”

শুধু সুকান্ত মজুমদারই নন, এসএফআই (SFI) রাজ্য সভাপতি সৃজন ভট্টাচার্যও নিজের ফেসবুক হ্যান্ডেলে একটি পোস্ট করেছেন। সৃজন লিখেছেন, “মাধ্যমিকে ইংরেজির প্রশ্নপত্র কি ফাঁস হল? দ্রুত খোলসা করুক পর্ষদ। এসবের মধ্যেও কোনও কুন্তল তাপস মানিক লুকিয়ে নেই তো?”

পর্ষদ সভাপতি সংবাদমাধ্যমে জানিয়েছেন, ‘‘ইংরেজি প্রশ্নপত্রের ২, ৩ এবং ১০ নম্বর পাতার ছবি তোলা হয়েছে। বেলা দেড়টা থেকে পৌনে ২টোর মধ্যে এই ঘটনা ঘটেছে। কোনও এক পরীক্ষার্থী মোবাইলে ছবিটি তুলেছেন। আদালতের নির্দেশে আমরা ইন্টারনেট পরিষেবা বন্ধ করতে পারি না। এই ঘটনায় পরীক্ষার উপর প্রভাব পড়েনি। কারণ, দেড় ঘণ্টা পরে ঘটনাটি ঘটেছে।’’ কী ভাবে পরীক্ষাকেন্দ্রে ছবি তোলা হল?

পর্ষদ সভাপতি বলেন, ‘‘পরীক্ষার্থীদের মোবাইল ফোন নিয়ে পরীক্ষাকেন্দ্রে ঢোকা নিষেধ। কিন্তু আমরা তো ‘মেটাল ডিটেক্টর’ ব্যবহার করি না। শিক্ষক-শিক্ষিকারাই নজর রাখেন।’’
ফলে শিক্ষায় ফের রাজনীতির দড়ি টানাটানি ঘিরে তুঙ্গে বিতর্ক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *