আজ খবর ডেস্ক:
Unique Job ঠিক যেন সুকুমার রায়ের “গন্ধ বিচার”! যুক্তরাজ্য-ভিত্তিক (UK Based Company) পুষ্টি ব্র্যান্ড হজমের স্বাস্থ্য (Digestion System) এবং পুষ্টির সমস্ত দিক খতিয়ে দেখার জন্য কর্মী নিয়োগ করবে।
ফিল কমপ্লিট, যুক্তরাজ্যের স্ট্রাউডে অবস্থিত একটি অন্ত্র-স্বাস্থ্য পরামর্শ পরিষেবা, প্রশিক্ষণার্থীদের ১৫০০ পাউন্ড (১.৪৮ লাখ টাকা) দেবে৷ অর্থাৎ, মাসে বেতন ভারতীয় মুদ্রায় প্রায় দেড় লক্ষ টাকা। মোট ৫ জন কর্মী নেওয়া হবে। Unique Job

অদ্ভুত এই বিজ্ঞাপন প্রকাশ্যে আসতেই দুনিয়া জুড়ে তোলপাড়। পুষ্টি ব্র্যান্ডটি বিশ্বের প্রথম ‘পুমেলিয়ার’ (Poommelier) খুঁজছে। এই চাকরির মূল কাজ, মানুষের মল শুঁকে পেটের অবস্থা সম্পর্ক প্রাথমিক একটি ধারণা তৈরি করা। লন্ডনের এই পুষ্টিবিষয়ক গবেষণা সংস্থা ‘ফিল কমপ্লিট’ (Feel Complete) এমন কাজের জন্যই কর্মী খুঁজছে।


প্রথমে একটি ট্রেনিং পর্ব চলবে। সেখান থেকে ১জনকে এই পদে স্থায়ী চাকরি দেওয়া হবে। অন্ত্রের স্বাস্থ্যের ভালমন্দের ওপরে শারীরিক সুস্থতা নির্ভর করে। হজমের গোলমাল হয়েছে কি না, তা বোঝার অন্যতম উপায় হল মলের রং, গন্ধ এবং ধরণ পরীক্ষা করা। চিকিৎসার জন্য পৃথিবীর সব দেশেই মল পরীক্ষা করা হয়। গন্ধযুক্ত মল অস্বাভাবিক নয়। কিন্তু সেই গন্ধের তীব্রতা বলে দেয় শরীরের হাল। মলের সঙ্গে রক্ত বেরোনোও কিন্তু পেটের মারাত্মক কোনও সমস্যার ইঙ্গিত।

সংস্থাটি মূলত পেটের স্বাস্থ্য নিয়েই গবেষণা করে। সংস্থার সিইও-এর কথায়, ‘‘মানুষের মল এবং তার গন্ধ পেটের গোলমালের ইঙ্গিত করে কি না, সেটাই আমাদের গবেষণার বিষয়। সেই কাজের জন্যে দক্ষ কর্মী খোঁজা হচ্ছে।’’ এই চাকরির আবেদন করতে চাইলে ন্যূনতম বয়স হতে হবে ১৮। প্রখর হতে হবে ঘ্রাণেন্দ্রিয়।

বিশেষজ্ঞদের মতে, মল-মূত্রের দুর্গন্ধ সংক্রমণ সনাক্ত করতে সাহায্য করতে পারে কারণ এটি কিছু গ্যাস্ট্রোইনটেস্টাইনাল রক্তপাতের লক্ষণ হতে পারে। এটি আরও খারাপ ডায়েট নির্দেশ করতে পারে, এবং তাই পুমেলিয়াররা কারণ সনাক্ত করতে সহায়তা করতে পারে।
আগ্রহী প্রার্থীরা Feel Complete-এর ওয়েবসাইটে গিয়ে ক্লিক করে আবেদন করতে পারেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *