আজ খবর ডেস্ক:
সবাইকে হতচকিত করে বিধানসভার গেটে চড়লেন এসএফআই (SFI) রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্য (Srijan Bhattacharyya)। বললেন, “চ্যালেঞ্জ অ্যাকসেপটেড”।
এদিন দুটি জমায়েত হওয়ার কথা ছিল হাওড়া ও শিয়ালদহতে। হঠাৎই শিয়ালদহ স্টেশন চত্বর থেকে একটি বড় মিছিল পুলিশি বাধা টপকে, সুরেন্দ্রনাথ কলেজ পেরিয়ে এমজি রোড ধরে এগিয়ে আসে। তাঁদের দাবি ছিল, “বিধানসভায় আমরা যাবই, কীভাবে যাব পুলিশ ঘরে বসে দেখুক।”

ঘটনাক্রম গড়ালো সেদিকেই। কড়া নিরাপত্তা সত্ত্বেও ব্যারিকেড ভেঙে বিধানসভার গেটে উঠে পড়লেন এসএফআইয়ের সমর্থকরা। পুলিশের চোখে ধুলো দিয়ে শুক্রবার বিধানসভায় বেশ কিছু এসএফআই সমর্থক পৌঁছে যান। সে সময় বিধানসভার ওয়েস্ট গেটের সামনে অল্প কিছু পুলিশ ছিলেন।

সমর্থকরা বিধানসভার ভিতরে ঢোকার চেষ্টা করলে পুলিশ তাঁদের বাধা দেয়। এরপরই নিরাপত্তা ভেঙে কয়েক জন সমর্থক বিধানসভার গেটে উঠে গেট ধরে ঝাঁকাতে থাকেন। পরিস্থিতি সামাল দিতে বিশাল পুলিশবাহিনী আসে। শুরু হয় ধস্তাধস্তি। এসএফআই সদস্যদের প্রিজ়ন ভ্যানে তোলা সংগঠনের রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্য বলেন, “পুলিশ বলেছিল মিছিল করতে দেবে না। আমরা মিছিল করেছি। বিধানসভায় যেতে দেব না বলেছিল। কিন্তু আমরা পৌঁছে প্রমাণ করেছি।” বিধানসভার সামনে থেকে আটক করা হয়েছে সৃজনকে।

শুরুতে শিয়ালদহ স্টেশন চত্বরে সমর্থকদের সঙ্গে একদফা ধস্তাধস্তি হয় পুলিশের। বেশ কয়েক জন সমর্থককে গ্রেপ্তার করে পুলিশ। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে এসএফআইয়ের বহু সমর্থক শিয়ালদহে জড়ো হন। তার পরই সেই ভিড় পুলিশের নিরাপত্তাকে কার্যত চ্যালেঞ্জ ছুঁড়ে বিধানসভার গেটের সামনে সৃজনের নেতৃত্বে পৌঁছে যান একদল এসএফআই সমর্থক।

রাজ্যের কলেজগুলিতে ছাত্র সংসদের (Student Election) নির্বাচন-সহ একাধিক দাবিতে শুক্রবার বিধানসভা অভিযানের ডাক দিয়েছিল এসএফআই। সেই মিছিলের অনুমতি দেয়নি কলকাতা পুলিশ।
রাজ্যের কলেজগুলিতে ছাত্র সংসদের নির্বাচন হয়নি গত ছ’বছর। একাধিক বিশ্ববিদ্যালয়ে নির্বাচন হয়নি প্রায় তিন বছর। মূলত ছাত্রভোট করানোর দাবিতেই বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় এবং রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর সঙ্গে দেখা করে স্মারকলিপি তুলে দেওয়ার পরিকল্পনা ছিল এসএফআই নেতৃত্বের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *