আজ খবর ডেস্ক- প্রতিদিনই ঘটছে দুর্ঘটনা, রাস্তায় কিছু মানুষের কারণে এবং তাঁদের বেপরোয়া মনোভাবের জন্যে বাড়ছে দুর্ঘটনা। সেই বিষয়েই দৌরাত্ম্য আটকাতে পদক্ষেপ নিচ্ছে সরকার। বেপরোয়াভাবে গাড়ি চালালে তিন মাসের জন্যে বাতিল হতে পারে চালকের লাইসেন্স। এই রকমই সিদ্ধান্তে আরও সক্রিয় মনোভাব আনতে চলেছে  সরকার।

এক আধিকারিকের কথায়, তিন মাসের জন্য লাইসেন্স বাতিল করার মেয়াদ আরও বাড়ানো যেতে পারে এবং সম্প্রতি এই সিদ্ধান্ত কার্যকর করতে চলেছে সরকার। কলকাতা পুলিশের ডেপুটি কমিশনার (ট্রাফিক) জানান, গাড়ি চালানো কালীন বেশ কিছু নিয়ম অমান্য করলে, যেমন অতিরিক্ত গতিতে গাড়ি চালালে বা মোবাইলে কথা বলতে বলতে গাড়ি চালালেও, একই রকম ভাবে তাঁর বিরুদ্ধে মামলা দায়ের হবে।

গত শনিবারে ঘটে যাওয়া চিংড়িহাঁটায় যে ভয়ঙ্কর দুর্ঘটনা পরিণতি পেয়েছে, কার্যত তারপরেই নড়েচড়ে বসেছে প্রশাসন বলে মনে করছেন একাংশ। এই ঘটনার জেরে এক ব্যক্তির মৃত্যু হয় পাশাপাশি আহত হয় আরও ৬ জন। শহরজুড়ে বেপরোয়াভাবে গাড়ি চালানোর দৌরাত্ম্যকে বন্ধ করার জন্য কার্যত এই পথেই হাঁটতে চলেছে প্রশাসন বলে মনে করছেন একাংশ।

পুলিশ সূত্রে খবর, মা উড়ালপুল থেকে নামার সময় উল্টোডাঙ্গা অভিমুখে দুটি রাস্তা সমান্তরালভাবে এক হচ্ছে তাই সেই জায়গাটি সবচেয়ে বেশি দুর্ঘটনা প্রবন। এরপর থেকে ১৮৪ ধারায় মোটর ভেহিকেল অ্যাক্ট অনুসারে কোনও গাড়ি ধরা পড়লে তাঁর যাবতীয় নথি পাঠানো হবে অতিরিক্ত কমিশনারের কাছে। এরপর তিনি সিদ্ধান্ত নেবেন, সেই বেপরোয়া ভাবে চালানো গাড়ির চালকের ড্রাইভিং লাইসেন্স বাতিল করা হবে নাকি।

গাড়ি চালানোর সময় কোনও নিয়ম অমান্য করলে বা বেপরোয়াভাবে গাড়ি চালালে তাঁর বিরুদ্ধে এই ধারায় মামলা রুজু করা হয়। এখন থেকে সেই নিয়মে কার্যত আরও কড়াকড়ি আনতে চলেছে পুলিশ।

প্রসঙ্গত, ২০১৫ সালে একটি কমিটি গঠন করে ১৮৪ নম্বর ধারার প্রয়োগ শুরু করা হয়। যদি কেউ গাড়ি থামানোর নিষেধ অমান্য করে লাল সিগন্যাল টপকে বেরিয়ে যায় তবেই এই ধরনের মামলা রুজু করা হয় ওই ব্যক্তির বিরুদ্ধে। কলকাতা শহরে নাগাড়ে ঘটে চলা দুর্ঘটনা এবং বিশেষ করে চিংড়ি হাঁটার ঘটনার পরেই আরও তৎপর পুলিশ, প্রশাসন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *