আজ খবর ডেস্ক : বাঙালি জীবনের সাথে বহুকাল আগে থেকেই সঙ্গীত বিষয়টি ওতপ্রোতভাবে জড়িত হয়ে রয়েছে। তাই গান জানুক বা না জানুক তবে গানের সুর গুনগুন করা বাঙালির যেন বরাবরের স্বভাব। সে জন্য এবার, সংস্কৃতি চর্চার অন্যতম পীঠস্থান, কলকাতার মাটিতেই অনুষ্ঠিত হতে চলেছে রাজ্যের প্রথম আন্তর্জাতিক সঙ্গীত উৎসব (West Bengal Music Festival)।প্রথম থেকেই নাচ,গান-বাজনা তথা ভারতীয় সংস্কৃতির প্রায় সমস্ত ক্ষেত্রেই নিজেদের অস্তিত্বের স্বতন্ত্র ছাপ রেখেছে বাংলার প্রাণকেন্দ্র এই শহর কলকাতা। বিশ্বখ্যাত বহু শিল্পীর জন্ম এই মহানগরীর মাটিতেই। আর সেই সংস্কৃতির সঙ্গেই এবার আন্তর্জাতিক সংস্কৃতির মেলবন্ধন ঘটাতে বিশেষ উদ্যোগ নিল রাজ্য সরকার।

মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের হাত ধরেই প্রথমবার কলকাতায় আয়োজিত হতে চলেছে আন্তর্জাতিক সঙ্গীত উৎসব। সোমবার একটি সরকারি অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বলেন, রাজ্যে তো এখন উৎসবের মরশুম চলছে। একের পর এক উৎসব। দুর্গাপুজো, কালীপুজোর কাটতেই সামনে ছটপুজো ও জগদ্ধাত্রী পুজো রয়েছে। আবার পরের মাসেই বড়দিন ও বর্ষবরণের উৎসবে মাতবেন সাধারন মানুষ। কিন্তু বছর পেরিয়ে নতুন বছরের শুরুতেও যে শহরজুড়ে উৎসবের আমেজ থাকবে, তা বলাই বাহুল্য।মুখ্যমন্ত্রী তরফ থেকে ইতিমধ্যেই ঘোষণা করা হয়েছে, জানুয়ারির ৭ তারিখ থেকে শুরু হবে ২৭ তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (KIFF 2022)। চলবে ১৪ ই জানুয়ারি পর্যন্ত। তারপরই বইমেলায় মজবেন বইপ্রেমীরা। অতিমারীর আবহে কোভিডবিধি মেনেই ৩১ জানুয়ারি থেকে শুরু হবে বইমেলা। আর এই দুই মহোৎসবের সঙ্গেই এবার নতুন সংযোজন আন্তর্জাতিক সঙ্গীত উৎসব।

জানা গিয়েছে, রেড রোডে অনুষ্ঠিত হবে এই বিশেষ উৎসব। অর্থাৎ দুর্গাপুজোর সময় কার্নিভালের জন্য রেড রোড যেভাবে সেজে উঠেছিল, সেভাবেই আবারও শীতের সোনালী আলোয় জাঁকজমকের সাথে সেজে উঠবে ওই রাজপথ। আর সেখানেই হাজির হবেন দেশ-বিদেশের একাধিক সংগীত শিল্পীরা। সবমিলিয়ে এক সংগীত পরিমণ্ডলে, উৎসবের আমেজেই নতুন বছরের প্রথম মাস কাটবে শহরবাসীর।

এর আগেও মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখে বহুবার বাংলা গানকে আন্তর্জাতিক পর্যায়ে পৌঁছে দেওয়ার কথা শোনা গিয়েছে । তিনি একাধিবার একথা বলেছেন যে, বাংলার সংস্কৃতির সাথে যাতে গোটা বিশ্বকে পরিচয় করানো যায়, সেই চেষ্টাই করতে হবে। কলকাতার চলচ্চিত্র উৎসব যেভাবে আন্তর্জাতিক মঞ্চে প্রশংসা কুড়িয়েছে, রাজ্য সরকারের আশা একইভাবে জনপ্রিয়তার শিখরে পৌঁছবে মিউজিক ফেস্টিভ্যালও। তবে শীতকালের ঠিক কোন সময় এই সঙ্গীত উৎসবের আয়োজন করা হবে , এখনও পর্যন্ত সে ব্যাপারে কিছু জানানো হয়নি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *