আজ খবর ডেস্ক : শীতকালীন সবজিগুলির মধ্যে অন্যতম সবজি হলো বাঁধাকপি। দেশি-বিদেশি নানান পদের খাবারের সঙ্গেই সহজে মানিয়ে যায় এই সবজি। এমনকি অনেকে সালাদের সঙ্গেও বাঁধাকপি খেয়ে থাকে। এই বাঁধাকপির বৈজ্ঞানিক নাম হল ব্রাসিকা অলেরেসিয়া।বাঁধাকপিতে সালফোরাফেন ও অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। পুষ্টিবিদদের মতে, এর মধ্যে শর্করা, ফাইবার, চর্বি, আমিষ, থায়ামিন, রিবোফ্লেভিন, নিয়াসিন, ভিটামিন বি৬ থাকে।এছাড়াও এর মধ্যে আছে প্যানটোথেনিক অ্যাসিড, ফোলেট, ভিটামিন সি, ভিটামিন কে, ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, ফসফরাস, পটাশিয়াম, সোডিয়াম, জিংক, ফ্লুরাইড প্রভৃতি।এত পুষ্টিগুণ সমন্বিত হওয়ায় বাঁধাকপি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। বাঁধাকপি হাড় শক্ত করে। এতে থাকা ক্যালসিয়াম, ফসফরাস ও সোডিয়াম দেহের হাড়জনিত বিভিন্ন সমস্যা দূর করে।এ ছাড়াও বাঁধাকপিতে রয়েছে ভিটামিন কে । এটি হাড়কে মজবুত রাখতে সাহায্য করে। যারা নিয়মিত বাঁধাকপি খেয়ে থাকেন, তাদের বার্ধক্যজনিত হাড়ের সমস্যা হওয়ার সম্ভাবনা অনেকগুণ হ্রাস পায়।

তবে শরীরের জন্য এত উপকারী হলেও, মস্তিষ্কের পক্ষে এটি মোটেও ভালো নয়। জানা গেছে, বাঁধাকপি খেলে মস্তিষ্কের ক্ষতি হতে পারে! ফুলকপি ও বাঁধাকপির মধ্যে ফিতাকৃমি বাস করে। এই ফিতাকৃমি যদি শরীরে প্রবেশ করে, কোন রকমে মাথায় পৌঁছে যায়, তবে তার থেকে হতে পারে টেনাইসিস সংক্রমণ।ভারতীয় পুষ্টিবিদ তথা ডায়েটিশিয়ান অনু সিনহার মতে, বাঁধাকপিতে উপস্থিত টেপওয়ার্ম একজন ব্যক্তির মস্তিষ্কের ক্ষতি করতে পারে। শুধু তাই নয় !ফুলকপি ও বাঁধাকপিতে থাকা ফিতাকৃমি শরীরে প্রবেশের পর বেশিরভাগ সময় ডিম পাড়ে।একটি ফিতাকৃমির সর্বাধিক দৈর্ঘ্য ৩.৫-২৫ মিটার পর্যন্ত হতে পারে৷ আর এগুলি ৩০ বছর পর্যন্ত বেঁচে থাকতে পারে ৷ যদিও এই ধরনের ফিতাকৃমি থেকে মুক্তি পাওয়ার জন্য অনেক ওষুধ আছে৷ তবে অনেক সময় ওষুধে কাজ না হলে, পরবর্তী সময় অস্ত্রোপচারও করতে হয়।

তবে বাঁধাকপি খাওয়ার উপায় কি ?

বিভিন্ন গবেষণা অনুযায়ী, কাঁচা শাকসবজি খেলে টেপওয়ার্ম সংক্রমণের সম্ভাবনা অনেক গুণ বেড়ে যায়। এ বিষয়ে ডায়েটিশিয়ান-নিউট্রিশনিস্ট কবিতা দেবগন বলেন, সবজির মধ্যে থাকা কীটগুলো এতোই ছোট হয়, যে এগুলো বাঁধাকপি বা ফুলকপির বিভিন্ন স্তরে স্তরে লুকিয়ে থাকে। আর সেগুলি তাই খালি চোখে দেখাও যায় না।তাই সংক্রমণ রোধের একমাত্র উপায়, রান্না করার আগে সবজিগুলো ভালোভাবে ধুয়ে নেওয়া। সবচেয়ে ভালো হয় যদি গরম জল দিয়ে ধুয়ে নেওয়া যায়, বা রান্নার আগে সবজিগুলো ৫ মিনিট গরম জলে ভাপিয়ে নেওয়া যায়। তাতে কাঁচা সবজিতে থাকা জীবাণু নষ্ট হয়ে যায়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *