আজ খবর ডেস্ক : ব্রিটিশ নার্সিং স্টাফ কর্তৃক এক অনন্য আবিষ্কারের সাক্ষী থাকল যুক্তরাজ্য। ল্যাঙ্কাস্টারে বসবাসকারী বাফি বেইলি নামের সেই নার্স সেখানকার জাতীয় স্বাস্থ্য পরিষেবার ( এনএইচএস ) সঙ্গে যুক্ত রয়েছেন। তার নেশা বিভিন্ন জায়গা ঘুরে নানান ধরনের ধাতব সামগ্রী শনাক্ত করা। সেই কাজেই বেইলি নিউইয়র্কের ইয়র্কশায়ারের কাছে একটি জমি খননের কাজে যান। জমির মালকের অনুমতি নিয়েই সেই জমির খননকার্য শুরু করেন তিনি। তারপর সেখান থেকেই ৬০০ বছরের পুরানো একটি ছোট্ট সোনার বাইবেল আবিষ্কার করেন বেইলি। বাইবেলটির মেট্রো ১.৫ সেন্টিমিটারের। সেখানকার ডলারের মূল্যে তার দাম ১.৩ মিলিয়ন !

প্রাথমিকভাবে, বেইলি সোনার টুকরোটিকে কারোর উপহারে দেওয়া জিনিস, যা পরে হারিয়ে গিয়েছে বলে মনে করেছিলেন। কিন্তু পরবর্তী সময় জানা যায়, শৈল্পিকতার ওই ক্ষুদ্র নিদর্শনটি মধ্যযুগীয় রাজতন্ত্রের সাক্ষী বাহক।সম্ভবত রাজা তৃতীয় রিচার্ড, যিনি ১৫ শতকে ইংল্যান্ডের শাসক ছিলেন, এটি তাঁরই সময়কার।

৪৮ বছরের বেইলি এবং তার স্বামী ইয়ান শখ হিসাবে মেটাল ডিটেক্টিং করে থাকত। কিন্তু তাঁরা কখনই ভাবেননি যে, শখবসত এমন অমূল্য জিনিসের সন্ধান করে ফেলবে তাঁরা। বেইলি বলেন, “আমি মাত্র পাঁচ ইঞ্চি মতো জমি খনন করতেই পেয়েছিলাম। আমি তখনও বিশ্বাস করিনি যে এটি কোন বিশেষ কিছু ছিল।” ছোট্ট বাইবেলটির ওজন প্রায় ৫ গ্রাম । ইয়র্কের ইয়র্কশায়ার মিউজিয়াম দ্বারা পরীক্ষা-নিরীক্ষা করে জানান হয় জিনিসটি ২২ বা ২৪ ক্যারেট সোনা দিয়ে তৈরি। বর্তমানে এই আবিষ্কারটিকে ১৫ শতকের লোজেঞ্জ আকৃতির মিডলহ্যাম সোনার দুল সেটের আবিষ্কারের সাথে তুলনা করা হচ্ছে,যা একটি নীল নীলকান্তমণি দিয়ে জড়ানো ছিল। ওইটি ১৯৪৮ সালে মিডলহাম ক্যাসেলের কাছে পাওয়া গিয়েছিল।

মানুষের বিশ্বাস অনুযায়ী বাইবেল একটি জীবন-পরিবর্তনকারী বই। কিন্তু বেইলি জানিয়েছেন তিনি কখনই কল্পনা করতে পারেনি, যে তাঁর শখ তাকে এত অমূল্য জিনিসের কাছে নিয়ে আসব। বেইলি বর্ণনায় তিনি কীভাবে পাঁচ ইঞ্চির সেই খননকার্য চালিয়ে, সে সম্পর্কে সম্পূর্ণ জানান তিনি। বলেন, “আমি তখন বিশ্বাস করতে পারিনি যে, ওটা বিশেষ কিছু ছিল। কারণ জিনিসটি যেমন ভারী ছিল, তেমনই উজ্জ্বল ও নতুনের মতো সুন্দর ছিল।”যাদুঘর বিশেষজ্ঞদের মতে, চমৎকার জিনিসটি একটি “ঐতিহাসিক নিদর্শন”, যা রাজা তৃতীয় রিচার্ডের তৃতীয় স্ত্রী অ্যান নেভিলের গর্ভাবস্থায় থাকাকালীন এবং তাঁর প্রসবকালীন সুরক্ষার জন্য তাঁদের কোনো নিকটস্থ মহিলা আত্মীয় তাঁদের ব্যবহার করতে দিয়েছিল। আর যেই জায়গা থেকে বেইলি এবং ইয়ান বাইবেলটি আবিষ্কার করেন, সেটিকে তৃতীয় রিচার্ডের (১৪৮৩ থেকে ১৪৮৫) এককালীন মালিকানাধীন সম্পত্তি বলে মনে করা হচ্ছে ।

ট্রেজার হান্টিং ম্যাগাজিনের সম্পাদক জুলিয়ান ইভান-হার্ট বলেছেন, ” শিল্পকর্মটি স্পষ্টতই আইকনোগ্রাফিক এবং মিডলহ্যাম জুয়েলের সাথে এর ঘনিষ্ঠ সাদৃশ্য রয়েছে। তাই এটি একই শিল্পীর দ্বারা তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে।”

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *