আজ খবর ডেস্ক- রোগী অসুস্থ হলেই তড়িঘড়ি হাসপাতালে বা নার্সিং হোমে ফোন করে আনা হত অ্যাম্বুল্যান্স। এবার থেকে সেই অ্যাম্বুলেন্স আসবে গরুর জন্যেও। গরুর জন্য বিশেষ অ্যাম্বুলেন্স ব্যবস্থা করতে চলেছে উত্তরপ্রদেশ সরকার।

ডেয়ারি উন্নয়ন, পশুপালন ও মৎস্যসম্পদ উন্নয়ন দফতরের মন্ত্রী লক্ষ্মী নারায়ণ চৌধুরি এমনই ঘোষণা করেন গত রবিবার। পাশাপাশি রাজ্য সরকারের তরফে দাবি, দেশে এই প্রথম এ ধরনের প্রকল্প আনতে চলেছে তাঁরা। সব মিলিয়ে মোট ৫১৫ টি অ্যাম্বুল্যান্স রাখা হবে তাঁদের তরফে। এই পরিষেবা পাওয়া যাবে ২৪ ঘণ্টাই। গরু অসুস্থ হলেই হাসপাতালে নিয়ে যাওয়া যায় যাতে সেই কারণেই এই পরিষেবা দেওয়া হবে সরকারের তরফে। ১১২তে ফোন করলেই পাওয়া যাবে এই সুবিধা।

এই পরিষেবা দেওবার জন্য খোলা হবে একটি কল সেন্টার। অসুস্থ গরুকে নিয়ে যাওয়ার জন্য উপস্থিত হবে দু’জন সহকারী। তাদের সাহায্যেই অ্যাম্বুল্যান্সে করে পৌছবে গরু নির্দিষ্ট হাসপাতালে। উন্নত মানের বীর্য এবং ভ্রূণ প্রতিস্থাপন প্রযুক্তির মাধ্যমে গরুর প্রজননকে অন্য মাত্রায় উন্নত করতে চায় যোগী সরকার। প্রজননের দিক থেকেও তাই মনোযোগ দিতে চাইছে সরকার। গো রক্ষার দিকে একপ্রকার বিশেষ মনোযোগ দিচ্ছে যোগী সরকার বলে ধরে নেওয়া হচ্ছে এই পরিকল্পনার পর।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *