আজ খবর ডেস্ক : গত তিন সপ্তাহ ধরে টি -২০ বিশ্বকাপের মঞ্চে ১২ টি দলের দুর্দান্ত খেলা, টানটান লড়াই কখনও আবার অজস্র বিতর্কের সাক্ষী থেকেছে গোটা বিশ্ব। শেষমেশ অস্ট্রেলিয়ার কাপ জয়ের মধ্য দিয়ে শেষ হল এবছরের টি-২০ বিশ্বকাপ। কাপ না পেলেও অন্যান্য দল গুলির ঝুলিতে এসেছে বেশ কিছু নতুন রেকর্ড। এবার বিশ্বকাপ শেষ হওয়ার পরের দিনই টুর্নামেন্টের সেরা একাদশের তালিকা প্রকাশ করল আইসিসি। সেরা অধিনায়কের শিরোপা পেল পাক ক্যাপ্টেন বাবর আজম। কিন্তু সেই সেরার দলে ঠাঁই পেলেন না একজন ভারতীয় ক্রিকেটারও।

এবছরের বিশ্বকাপ আয়োজনের দায়িত্বে ছিল ভারতীয় ক্রিকেট বোর্ডই (BCCI)। কিন্তু অতিমারীর কারণে গত বছরের থেমে যাওয়া খেলা এবছর হয় দুবাইতে। যেখানে ক্রিকেট প্রেমীদের অন্যতম ফেভারিট দল হিসেবেই সফর শুরু করেছিল বিরাট কোহলির টিম ইন্ডিয়া। কিন্তু শুরুর ম্যাচেই বিশ্বকাপের মঞ্চে প্রথমবার চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের কাছে পরাজিত হল ভারত। দ্বিতীয় ম্যাচেও নিউজিল্যান্ডের কাছে হেরে যায় ভারত। তারপরই বিশ্বকাপ থেকে প্রস্থানের পথ প্রায় নিশ্চিত হয়েগিয়েছিল কোহলিদের। তাই পরের তিনটি ম্যাচ জিতেও তেমন কোন লাভ হল না। এই বিশ্বকাপে ভারতীয় দলের পারফরম্যান্স ছিল চূড়ান্ত হতাশজনক। তাই হয়ত আর টুর্নামেন্টের সেরা একাদশেও জায়গা হল না টিম ইন্ডিয়ার কোনও তারকার।

ধারাভাষ্যকার, প্রাক্তন ক্রিকেটার এবং অভিজ্ঞ ক্রীড়া সাংবাদিকদের নিয়ে তৈরি একটি প্যানেল টুর্নামেন্টের সেরা দল বাছাই করেছেন। যেখানে অপ্রতিরোধ্য ফর্মে থাকার কারণে বাবর আজমকেই অধিনায়ক করা হয়। সুপরিকল্পিত নেতৃত্ব দিয়ে তিনি যেভাবে দলকে শেষ চারে পৌঁছে দিয়েছিলেন, তেমনই ৬ ম্যাচে ৩০৩ রান করেও গড়েন নিজস্ব রেকর্ড। তাঁর নেতৃত্বেই পাকিস্তান দলটি এবার একপ্রকার উজ্জীবিত পারফরম্যান্স প্রদর্শন করে। অধিনায়ক বাবরের দলে কোন তারকারা জায়গা পেলেন?

দুই ওপেনার হিসেবে জায়গা পেলেন টুর্নামেন্টের সেরা ডেভিড ওয়ার্নার এবং ইংলিশ উইকেটকিপার জস বাটলার। তিন নম্বরে বাবর। ব্যাটিং অর্ডারের চার নম্বরে জায়গা করে নিয়েছেন শ্রীলঙ্কার চরিথ আসালাঙ্কা। পাঁচ ও ছয় নম্বরে রয়েছেন দক্ষিণ আফ্রিকার মারক্রম এবং ইংল্যান্ডের অলরাউন্ডার মঈল আলি। ৮ ম্যাচে সর্বোচ্চ ১৬ উইকেট নিয়ে সাতে থাকছেন আরেক শ্রীলঙ্কান হাসারাঙ্গা। বোলার হিসেবে আইসিসি – র তরফ থেকে দলে নেওয়া হয়েছে অস্ট্রেলিয়ার অ্যাডাম জাম্পা ও জস হ্যাজলউডকে। ১০ এবং ১১ নম্বরে রাখা হয়েছে কিউয়ি পেসার ট্রেন্ট বোল্ট এবং প্রোটিয়া দলের আর্নিচ নর্ৎজেকে।দলের দ্বাদশ ব্যক্তি হিসেবে ঠাঁই পেয়েছেন তরুণ পাক পেসার শাহিন আফ্রিদি (Shaheen Afridi)।

যেখানে ১২ দলের মধ্যে দুই পাক তারকা রয়েছেন, সেখানে ভারতীয় দলের কেউ না থাকাকে নিঃসন্দেহে লজ্জাজনক বলে মনে করছেন অনেকেই। তবে নির্বাচক প্যানেলের দাবি, সকলের মত নিয়েই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাই কিছুজনের পছন্দের তালিকায় কোনও ভারতীয় থাকলেও শেষমেশ চূড়ান্ত তালিকায় তাঁদের আর ঠাই হয়নি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *