আজ খবর ডেস্ক- রান্না করার সময় কড়াইয়ে তেল ঢাললে দেখা যাচ্ছে দিব্যি গাঢ় লাল সরষের তেল, ঝাঁজও আছে তেমন, এর মানেই রান্না জমে যাবে। এরকম ধরনের ভাবনা-চিন্তা করে থাকলে সেটা কিন্তু ভুল হতে পারে। কারণ বাজারে ছেয়ে গিয়েছে নকল সরষের তেল। দেখে বা গন্ধে বোঝার এতোটুকু উপায় নেই। অনেক ক্ষেত্রেই দেখা গিয়েছে আদতে যে তেল দিয়ে রান্না করা হচ্ছে তা আসলে সম্পূর্ণ নকল এবং ভেজালে ভরা।

সরষের তেল শরীরের জন্য খুবই উপকারী। একদিকে যেমন চুলের উপকার হয়, অন্যদিকে ত্বকের যত্নের সঙ্গে সঙ্গে, হজমশক্তি তৈরি করতেও সাহায্য করে সরষের তেল। তবে ক্রেতাকেও সাবধান হতে হবে নকল সরষের তেল কেনার হাত থেকে। বাজারে দেখা গিয়েছে নকল বা জাল সরষের তেল ছেয়ে গিয়েছে সর্বত্র। কোনও উপায় নেই বোঝার, ফলে নিমেষেই ঠকিয়ে দেওয়া হয় ক্রেতাদের।

বিশেষজ্ঞরা অবশ্য বলছেন, নকল তেল কেনার হাত থেকে বাঁচার উপায় রয়েছে। বাজার থেকে সরষের তেল কিনে নিয়ে আসার পর তা রেখে দিতে হবে ফ্রিজে। অন্তত ২ থেকে ৩ ঘণ্টা ফ্রিজে রেখে দেওয়ার পর যদি সেই তেলের উপর সাদা কোনও আস্তরন ভেসে ওঠে তবে বুঝতে হবে সেই তেল নকল। তবে সব সময় তেল কিনে নিয়ে এসে ফ্রিজে রেখে দেওয়া সম্ভব নয়। তাই আরেকটি উপায় বলছেন তাঁরা, তেল কেনার সময় কয়েক ফোঁটা হাতের তালুতে নিয়ে ঘষে নিতে হবে হাতের উপর। যদি দেখা যায় তার থেকে অন্য কোনও গন্ধ আসছে বা হাতের রং পাল্টে যাচ্ছে সেই ক্ষেত্রেও বিপদ। এর মানে সেই সরষের তেলটি নকল বা তাতে ভেজাল মেশানো রয়েছে।

সরষের তেলে অনেক গুণাগুণ রয়েছে, অ্যান্টিমাইক্রোবায়াল উপাদান ভরপুর মাত্রায় রয়েছে সরষের তেলে। মনোস্যাচুরেটেড ফ্যাট বা ওমেগা-থ্রি-র মতন উপাদান থাকায় সরষের তেল শরীরের জন্য অত্যন্ত প্রয়োজন। তাই সেই সব গুণ পাওয়ার জন্য সঠিক সরষের তেল কিনছেন নাকি তা যাচাই করে নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। এছাড়াও শীতকালে সরষের তেল শরীর ম্যাসাজ করার জন্যও ব্যবহার করেন অনেকে। বিশেষজ্ঞদের মতে, এই দুই ধরনের পথ অবলম্বন করলে আপনিও সহজেই ধরে ফেলতে পারবেন আদতে সরষের তেলের নামে নকল কোনও নকল তেল আপনাকে বিক্রি করা হচ্ছে নাকি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *