আজ খবর ডেস্ক : করোনা পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসতেই কলকাতা মেট্রোয় চালু হচ্ছে টোকেন। আগামী ২৫ শে নভেম্বর, বৃহস্পতিবার থেকে পুনরায় টোকেন চালু হচ্ছে কলকাতা মেট্রোতে। গতকাল মেট্রোর পক্ষ থেকে বিজ্ঞপ্তি জারি করে এই কথা জানান হয়েছে। ওইদিন থেকে সমস্ত টিকিট কাউন্টারগুলিতেই মিলবে মেট্রোয় প্রবেশের টোকেন। অতিমারীর মধ্যে এতদিন শুধুমাত্র স্মার্টকার্ডের মাধ্যমেই মেট্রোয় যাতায়াত করতে পারছিলেন যাত্রীরা। স্মার্ট কার্ড ব্যবহারে অসুবিধেতে পড়ছিল বহু মানুষ।যে কারণে যাত্রী সংখ্যাও কমছিল মেট্রোতে। পুনরায় টোকেন চালু হওয়ায় অসংখ্য যাত্রী উপকৃত হবে বলেই মনে করছেন, মেট্রো কর্তৃপক্ষ।

কিছুদিন আগে লোকাল ট্রেনও চালু হয়েছে রাজ্যে। ফলত বহু যাত্রী এমন রয়েছেন যাদের অন্যান্য জেলা থেকে কাজের জন্য কলকাতায় আসতে হচ্ছে। কিন্তু, স্মার্টকার্ড না থাকায় তাঁরাও মেট্রোয় যাতায়াত করতে পারছিলেন না এতদিন। তাই যাত্রীদের সুবিধের কথা ভেবেই পুনরায় টোকেন চালু করছে মেট্রো।মেট্রোর তরফে বলা হয়েছে, কলকাতা মেট্রোর উভয় শাখা থেকেই অর্থাৎ ইস্ট -ওয়েস্ট এবং নর্থ -সাউথ করিডোরের সমস্ত টিকিট কাউন্টারগুলি থেকেই টোকেন সংগ্রহ করতে পারবেন যাত্রীরা। পাশাপাশি স্টেশনে থাকবে অটোমেটিক স্মার্টকার্ড রিচার্জ মেশিনও। সেখান থেকেও টোকেন সংগ্রহ করতে পারবেন যাত্রীরা।

সূত্রের খবর, কয়েকদিন আগেই ক্রেতা সুরক্ষা দপ্তরের পক্ষ থেকে পুনরায় টোকেন পরিষেবা চালু করার জন্য মেট্রোর কাছে আবেদন করা হয়েছিল। তারপর থেকেই টোকেন চালু করা নিয়ে চিন্তাভাবনা শুরু করে দেয় মেট্রো। উল্লেখ্য, যাঁরা নিয়মিত মেট্রোয় যাতায়াত করেন, তাঁদের জন্য স্মার্টকার্ড ব্যবহার করাটা ঠিকঠাক সুবিধের। তবে অনেকেই এমন রয়েছেন যারা মাঝেরমধ্যে মেট্রোতে যাতায়াত করেন। তাঁদের পক্ষে স্মার্টকার্ড একদিনের জন্য ব্যবহার করা তেমন লাভবান নয়। ফলে পুনরায় টোকেন চালু হলে এই সমস্ত মানুষেরই সুবিধে হবে।

তবে টোকেন সংগ্রহ করতে গিয়ে কোনওভাবে যাতে ভিড় বেড়ে যায়, যাদের স্মার্টকার্ড রয়েছে, মেট্রোয় যাতায়াতের জন্য তাদের স্মার্টকার্ড ব্যবহারেরই পরামর্শ দিচ্ছে মেট্রো কর্তৃপক্ষ। একইসঙ্গে কোভিড বিধি মেনে চলার জন্যও যাত্রীদের কাছে বারংবার আবেদন জানান হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *