প্রতীকী ছবি- সংগৃহীত

আজ খবর ডেস্ক- একেই একটানা বৃষ্টিতে বন্যা পরিস্থিতি তার উপর অজয় নদের বাঁধ ভেঙে বিপত্তি. এবার সেই দুঃসময়েই খারাপ খবর শোনাল হাওয়া অফিস। কিছুদিন আগেই আর বৃষ্টি হবে না বলে জানিয়েছিল আবহাওয়া দফতর। কিন্তু আবার বৃষ্টির পূর্বাভাস দিল এদিন। শনিবার থেকেই বজ্র বিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানা যাচ্ছে। আগামী কয়েক ঘণ্টার মধ্যেই ফের জলে ভাসবে পূর্ব বর্ধমান। অন্যদিকে সংশয় তৈরি হয়েছে পুজো উদ্যোক্তাদের মধ্যে। তাহলে এই পুজোতে কি আকাশের মুখ ভার থাকবে? চিন্তায় বানিজ্য মহল।


আবাহাওয়া অফিস সুত্রে খবর চতুর্থী ও পঞ্চমী বৃষ্টির সম্ভাবনা থাকছে। বেশি থাকবে আদ্রতাজনিত অস্বস্তিও। সব জেলাতেই কম বেশি বৃষ্টি হবে তবে নদীর জলস্তর বেড়ে প্লাবিত হতে পারে নিচু এলাকাগুলি। উত্তর ভাররতে ঘূর্ণাবর্ত তৈরি হয়ার কারণে বৃষ্টির সম্ভাবনা থাকছে উত্তরবঙ্গে।


উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টির কথা জানিয়েছিল হাওয়া অফিস। তাই স্বাভাবিক ভাবেই ওই জেলাগুলোয় বৃষ্টির সম্ভাবনা থাকছে। তাদের মধ্যে রয়েছে, মালদা, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, দার্জিলিং, কালিম্পং, জল্পাইগুরি, কোচবিহার ও আলিপুরদুয়ারে বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

নিম্নচাপ এখন পশ্চিম বিহার ও উত্তর প্রদেশে রয়েছে, ধীরে ধীরে পূর্ব দিকে এগোবে। ৩ থেকে ৪ তারিখ নাগাদ উত্তরবঙ্গের কাছে পৌছবে, ফলে উত্তরবঙ্গে বৃষ্টি বাড়বে। আজ থেকে ৪ তারিখ ভারী বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার ও দুই দিনাজপুরে। কাল ভারী থেকে অতিভারি বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও ভারী বৃষ্টি হবে মালদা, মুর্শিদাবাদ, কোচবিহার ও দিনাজপুরে। ৪ তারিখ ভারি থেকে অতি ভারি বৃষ্টি হবে কোচবিহার, আলিপুরদুয়ার ও ভারি বৃষ্টি হবে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিংপং-এ। উত্তরবঙ্গে ধসের সম্ভাবনা রয়েছে পাশাপাশি নদীর জলস্তর বাড়বে। দক্ষিণবঙ্গে ৪ তারিখ পর্যন্ত বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

ইতিমধ্যেই ডিভিসি থেকে ছাড়া জলে প্লাবিত কয়েকশো গ্রাম। তার মধ্যে পূর্ব বর্ধমান, হুগলীর বেশ কিছু এলাকা জলের তলায়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দাবি করেন, ম্যান মেড বন্যা। প্রশাসন সুত্রের খবর দুরগাপুর ব্যারেজ থেকে ১ লক্ষ্য ৩৫ হাজার কিউসেক জল ছাড়া হয়েছে। পাশাপাশি মাইথন থেকে ৮০ হাজার কিউসেক, পাঞ্চেত থেকে ৩৫ হাজার কিউসেক জল ছাড়া হয়। ডিভিসি সুত্রে খবর, ঝাড়খণ্ডে ভারী বৃষ্টির কারণেই জল ছাড়া হয়েছে। সব মিলিয়ে দুর্গাপুজোর বাজারে মানুশের আশায় জল ধালতে চলেছে আবহাওয়া, এমন্তাই ইঙ্গিত দিচ্ছে হাওয়া অফিস।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *