আজ খবর ডেস্ক- পাঞ্জাবে আপ ক্ষমতায় এলে বাংলার প্রকল্প লক্ষ্মীর ভান্ডারের আদলে প্রকল্প উপহার দেবেন পাঞ্জাববাসীদের, এমনটাই ঘোষণা করলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

প্রসঙ্গত, আগামী বছরের ফেব্রুয়ারি মাসে পাঞ্জাবে বিধানসভা নির্বাচন আর সেইখানে ক্ষমতায় এলে সরকারের তরফে লক্ষ্মীর ভান্ডারের প্রকল্পের মতন করেই প্রতি মহিলার ব্যাঙ্ক একাউন্টে এক হাজার টাকা করে দেওয়া হবে বলে ঘোষণা করেন তিনি।এখানেই শেষ নয়, বাড়িতে যত জন মহিলা থাকবেন প্রত্যেকের একাউন্টে এক হাজার টাকা করে দেওয়া হবে বলে জানান কেজরিওয়াল। বাড়িতে বার্ধক্য ভাতা ইতিমধ্যেই পাচ্ছেন যারা তাদের সেই ভাতার সঙ্গে আরও অতিরিক্ত এক হাজার টাকা দেওয়া হবে বলে ঘোষণা করেন অরবিন্দ।

পশ্চিমবঙ্গ সরকারের যা প্রকল্প রয়েছে, সেই প্রকল্পগুলি ইতিমধ্যেই সাড়া ফেলে দিয়েছে গোটা দেশে তথা বিদেশের বেশকিছু জায়গায়। ত্রিপুরা এবং গোয়াতে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় এলে সেখানেও একই মডেল করে বাংলার মতই প্রকল্পের সুবিধা দেওয়া হবে বলেও জানিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এবার সেই প্রকল্পের আকর্ষণীয়তা মেনে অন্যান্য রাজ্যের মুখ্যমন্ত্রীও একই পথে হাঁটতে চলেছেন বলে লক্ষ্য করা যাচ্ছে এবার।

এই ঘোষণার সঙ্গে সঙ্গেই অরবিন্দ কেজরিওয়াল পাঞ্জাবে বলেন, মহিলা ক্ষমতায়ন নিয়ে বিশেষ অগ্রগতি করতে চান তিনি। লক্ষ্মীর ভান্ডার তৈরির পিছনে মহিলাদের ক্ষমতায়ন একটি বড় অংশ। যেখানে প্রতিটি মহিলাদের একটি করে ব্যাঙ্ক অ্যাকাউন্ট চালু করা হয় তাদের নিজস্ব টাকা পাওয়ার জন্য। এই ক্ষেত্রেও ঠিক তেমনই করা হবে। শুধু দেশে নয় বরং গোটা বিশ্বে মহিলাদের প্রথম সারিতে আনার জন্য এমন একটি প্রকল্প অত্যন্ত গুরুত্বপূর্ণ।

উল্লেখ্য মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃতীয় বার ক্ষমতায় আসার পেছনে উপদেষ্টা হিসেবে কাজ করেছিলেন প্রশান্ত কিশোর এবং দিল্লিতে শেষবার মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ক্ষমতায় আসার জন্য হাত ছিল তাঁর। পশ্চিমবঙ্গে অবশ্য টাকা দেওয়ার বিষয়টি ভিন্ন। সাধারণ মহিলাদের মাসে ৫০০ টাকা দেওয়া হয়। তপশিলি উপজাতিদের ক্ষেত্রে দেওয়া হয় ১০০০ টাকা। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল অবশ্য প্রত্যেকের জন্যই মাসে এক হাজার টাকা দেওয়ার কথা ঘোষণা করেছেন। রাজনৈতিক মহলের একাংশের বক্তব্য, আগামী দিনে পাঞ্জাব দখলের জন্য এই প্রকল্পের কথা শুনিয়ে সেই রাজ্যের মানুষের মন জয় করতে চাইছেন তিনি। এখনও পর্যন্ত তাঁর তরফে এই প্রকল্পের কোনও নামকরণ করা হয়নি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *