আজ খবর ডেস্ক- ডিম খেতে কে না ভালোবাসে। সকালে ডিম পাউরুটি টোস্ট দিয়ে দিন শুরু, দুপুরে চলে ডিমের ডালনা, সন্ধ্যের খাবারে মুড়ির সঙ্গে জমিয়ে ডিমের ডেভিল, রাতে আবার ডিমের নানান মেনু। শীতকালে মানুষ একটু বেশি রসিয়ে খাওয়া-দাওয়া পছন্দ করেন। বলা যেতে পারে শীতকাল জুড়েই ডিমের বেশকিছু মেনু থাকে পাতে প্রায় প্রতিদিনই।

অনেকের মনেই প্রশ্ন উঠতে পারে শীতকালে ডিম বেশি খেলে কি শরীরে হিতে বিপরীত হবে? কিন্তু সঠিক উত্তর পাওয়া যায় না কোনও জায়গা থেকেই। বিশেষজ্ঞরা বা চিকিৎসকের অবশ্য অন্য কথা বলছেন। শীতকালে নিয়মিত একটি করে ডিম সেদ্ধ খাওয়া শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। ডিমের মধ্যে থাকে একাধিক পুষ্টিগুণ। এক ঝলকে দেখে নেওয়া যাক কি কি উপকারিতা পাওয়া যায় প্রতিদিন ডিম খেলে।

ডিম সিদ্ধ ভিটামিন ডি প্রদান করার একটি অনন্য উপায়। শীতকালে রোদের তেজ কম থাকে তাই ত্বকে ভিটামিন ডি পৌঁছায় অনেকটাই কম মাত্রায়। তার পরিবর্তে প্রতিদিন একটি করে ডিম সিদ্ধ খেলে অনেক উপকার হবে শরীরের ভিটামিন ডি- র ঘাটতি মেটাতে।

ভিটামিন বি সিক্স ও ভিটামিন বি টুয়েলভ নামক ভিটামিনে ভরপুর ডিম। শীতকালীন অসুস্থতা থেকে আপনাকে দূরে রাখতে সাহায্য করবে অনেকটাই।

অনেকেই শীতকালে ভোগেন নানা রকম রোগে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও সেই ক্ষেত্রে অনেকটাই কমে যায়। তবে ডিমে অনেকটা পরিমাণে প্রোটিন থাকায় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য করে। শরীরে প্রোটিনের ঘাটতি হলে অবশ্যই সিদ্ধ ডিম একটি করে অন্তত খাওয়া উচিত সকলের বলে মনে করছেন চিকিৎসকরা।

শীতকালে অনেকেই সর্দি-কাশি-জ্বরের মতন রোগে ভোগেন। চিকিৎসকদের কাছে গেলেই দেওয়া হয় ওষুধ এবং তাতে মূলত থাকে জিঙ্ক। ডিমও এই একই উপাদানে পরিপূর্ণ। তাই শীতকালে প্রতিদিন একটি করে ডিম খাওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।

গবেষণায় দেখা গিয়েছে, চর্বিসমৃদ্ধ ডিম খেলে শরীরে অতিরিক্ত পরিমাণে মেদ হওয়া থেকে প্রতিরোধ করে। সঙ্গে শরীরের তাপমাত্রা বজায় রাখতেও সাহায্য করে।

নানা গুণাগুণ সমৃদ্ধ ডিম প্রতিদিন থাকতেই পারে আপনার মেনুতে। বিশেষ করে শীতকালে নিয়মিত ডিম সিদ্ধ খাওয়া শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *