আজ খবর ডেস্ক- শিশু জন্ম দেওয়ার পর জননী সুরক্ষা প্রকল্পের টাকা পাচ্ছেন না অনেক মহিলা এমনটাই অভিযোগ উঠল এবার। নিয়ম অনুযায়ী শিশু জন্ম দেওয়ার পর, সুরক্ষা যোজনার টাকা পায় মহিলারা, তবে এ ক্ষেত্রে সেই বরাদ্দ অর্থ তারা পাচ্ছেন না। আর এই অভিযোগ উঠল খাস কলকাতার আরজিকর হাসপাতালে।

প্রসঙ্গত, জননী সুরক্ষা টাকা কেন্দ্রীয় সরকারের তরফে দেওয়া হয়। সন্তান প্রসব হওয়ার পরে মায়ের ও শিশুর দু’জনের জন্যেই শরীর-স্বাস্থ্যের খেয়াল রাখার জন্য জননী সুরক্ষার টাকা ঘোষণা করা হয়। তবে সেই টাকা থেকে বঞ্চিত হওয়ায় চাঞ্চল্য ছড়িয়েছে স্বাস্থ্য মহলে। এই অর্থ পেলে দারিদ্র্যসীমার নিচে থাকা মহিলাদের যথেষ্ট উপকার হয় বলে সেই অর্থ দেওয়ার ব্যাপারে সচেষ্ট হয়েছিল কেন্দ্রীয় সরকার। ভাঁড়ারে টান নাকি অন্য কোনও বিবাদের জেরে এই টাকা পৌঁছচ্ছে না মহিলাদের হাতে, সেই বিষয়ে স্পষ্ট ভাবে কিছু জানা যায়নি। অভিযোগ উঠেছে, কলকাতার আরজিকর হাসপাতালে কমপক্ষে সাড়ে পাঁচ হাজার মহিলা এই টাকা থেকে বঞ্চিত হয়েছেন। যা সর্বমোট দাঁড়ায় আনুমানিক পঞ্চাশ লাখ টাকা।

জানা গিয়েছে, আরজিকর হাসপাতালের ক্ষেত্রে পিপি চেকের মাধ্যমে টাকা দেওয়া হয় মহিলাদের। কিন্তু তা সত্ত্বেও টাকা পৌঁছচ্ছে না মহিলাদের হাতে। অন্যান্য হাসপাতালের ক্ষেত্রে টাকা পৌঁছে দেওয়া হত মহিলাদের ব্যাংক অ্যাকাউন্টে। স্বাস্থ্য ভবন সূত্রের খবর আগেও একাধিকবার বেশকিছু হাসপাতালের ক্ষেত্রেই অভাব-অভিযোগ সামনে এসেছে, আর এখন আরজিকর এর ব্যাপারেও অভিযোগ এসেছে স্বাস্থ্য ভবনে।

অ্যাসোসিয়েশন অফ হেলথ সার্ভিসেস ডক্টরস ফোরামের সাধারণ সম্পাদক মানস গুমটা বলেন, কেন টাকা পাচ্ছেন না, কি কারণে পাচ্ছেন না, এসব কিছুর থেকেও গুরুত্বপূর্ণ বিষয় হল টাকা পৌঁছাচ্ছে না। ২০১২-১৩ সালে এই প্রকল্প চালু হয়েছিল যেখানে মহিলারা সন্তান প্রসবের পর হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার আগে হাতে পেতেন এক হাজার টাকা। তবে আশা করেই যেন ছাড়া পেয়ে যাচ্ছেন একের পর এক মায়েরা। কোথায় গলদ এবং কেনই বা তারা টাকা পাচ্ছেন না, সেই বিষয়ে যথাযথ কোনও উত্তর পাওয়া যায়নি স্বাস্থ্য ভবন সূত্রে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *