আজ খবর ডেস্ক : বর্তমান সময় স্বাস্থ্য সচেতন মানুষের কাছে সবচেয়ে বড়ো চিন্তার বিষয় হল ওজন ঠিক রাখা। ওজন ঠিক রাখতে কি না করি আমরা ! তবে অধিকাংশের ধারণা ভাত, অতিরিক্ত ফ্যাট জাতীয় খাওয়ার না খেলে ওজন নিয়ন্ত্রণে রাখা সম্ভব। আর এই ভাবনা থেকেই যেই ভুলটি মূলত হয়ে থাকে তা হল, সব ছেড়ে আমাদের ফল খাওয়ার উপর ঝোঁক বাড়ানো। ফল নিঃসন্দেহে শরীরের ওজন ঠিক রাখতে সাহায্য করে। কিন্তু আপনি কি জানেন কি ফল এমনও আছে যার জন্য শরীরের ওজন বেড়ে যেতে পারে !

আসুন জেনে নেওয়া যাক , ওজন কমাতে কোন ফলগুলি খাদ্য তালিকায় রাখতে পারেন আপনি।

জাম – ওজন কমাতে জাম খেতে পারেন। জামের মধ্যে এন্থোসায়ানিন্স নামের একটি বিশেষ উপাদান থাকে। যার অ্যান্টি ওবেসিটি গুণ থাকায়, ওজন হ্রাসে সহায়ক হয়।

পিচ – ওজন নিয়ন্ত্রণে রাখতে পিচ ফলও খেতে পারেন। কারণ এটি এমন একটি ফল, যার মধ্যে অ্যান্টি অক্সিডেন্ট গুণ থাকার সঙ্গেই ফেলোনিক কম্পাউন্ড ও ক্যারোটিনয়েডের মত উপাদানও থাকে। এই ধরনের উপাদান শুধু ওজন কমাতেই নয়, সঙ্গে ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে।

পেঁপে – ওজন কমাতে সাহায্যকারী ফলগুলির তালিকায় রয়েছে পেঁপেও। পেঁপে ও পেঁপের রসে অ্যান্টি ওবেসিটি গুণ থাকায়,এটিও ওজন কমাতে সাহায্য করে।

আপেল – ওজন কমাতে আপেলও বিশেষ সহকারী ভূমিকা নিয়ে থাকে। আপেলে পলিফেনল নামের একটি বিশেষ উপাদান থাকে। যার জন্য এতে অ্যান্টি ওবেসিটি গুণ পাওয়া যায়, যা ওজন কমাতে সহায়ক।

তবে ওজন কমাতে কোন ফলগুলি এড়িয়ে চলতে হবে ? মূলত আপনি যদি আপনার ওজন নিয়ন্ত্রণে রাখতে চান তবে অবশ্যই উচ্চ গ্লাইসেমিক লোড যুক্ত ফল খাওয়া এড়িয়ে চলতে হবে। এই ধরনের ফলের মধ্যে রয়েছে, আম, সবেদা, পেয়ারা ইত্যাদি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *