আজ খবর ডেস্ক : ভারতে বাড়ছে জনসংখ্যার বয়স ! এমনই ইঙ্গিত পাওয়া গেল জাতীয় পরিবার এবং স্বাস্থ্য সমীক্ষার সদ্য প্রকাশিত রিপোর্টে। সেখানে বলা হয়েছে , গত ১৫ বছরে দেশে শতাংশের বিচারে ১৫ বছরের নীচে জনসংখ্যা উল্লেখ্যযোগ্য হারে কমেছে।সুতরাং বয়স বাড়ছে জনসংখ্যার। গত বুধবার, জাতীয় পরিবার এবং স্বাস্থ্য সমীক্ষার পঞ্চম পর্যায়ের প্রাথমিক তথ্য প্রকাশিত হয়েছে। সেই তথ্য দেখা গিয়েছে, ২০১৯-২১ সালের মধ্যে ভারতে ১৫ বছরের নীচে জনসংখ্যার হার ২৬.৫ শতাংশে নেমে গিয়েছে। ২০০৫-০৬ সাল এই হার ছিল ৩৪.৯ শতাংশে।

যদিও একথা সত্য, যে এখনও ভারতীয়দের গড় বয়স অনেকটাই কম। কারণ ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী, বয়সের নিরিখে এখনও অনেকটাই ‘যুবক’ দেশ ভারত। সেই সময় ভারতের গড় বয়স ছিল ২৪।তবে এই বিষয়টির দিকে নজর রেখে ভারতের নীতি সংক্রান্ত ক্ষেত্রে জোরালো পরিবর্তনের প্রয়োজন রয়েছে, বলে মনে করছেন বিশেষজ্ঞরা। বিষয়টি নিয়ে ইতিমধ্যেই সেন্টার ফর পলিসি রিসার্চের সভাপতি যামিনী আইয়ার জানিয়েছেন, দেশের জনসংখ্যার বয়স বৃদ্ধি পাওয়ার পরিসংখ্যান থেকে এই বিষয়টি একেবারে স্পষ্ট যে বর্তমান সময়ে মহিলাদের স্বাস্থ্যের বিষয়ে আরও বেশি খেয়াল রাখতে হবে। তবে শুধুমাত্র গর্ভাবস্থায় তাঁদের স্বাস্থ্যের দিকে নজর দিলে চলবে না।

এই প্রসঙ্গে তিনি আরও বলেন, ‘আগের থেকে ২০১৯-২১ সালে বেশি মহিলা ১০ বছর স্কুলে পড়েছেন এবং শ্রমক্ষেত্রে মহিলাদের অংশগ্রহণের হার কমে যাওয়ার বিষয়টি ভারতের শ্রম বাজারে গুরুত্বপূর্ণ কাঠামোগত চ্যালেঞ্জের ইঙ্গিত দিচ্ছে। যদি ভারতকে এগিয়ে যেতে হয়, তাহলে সেই বিষয়গুলির অবলিম্বে সমাধান করতে হবে।’

প্রসঙ্গত উল্লেখ্য, ‘স্যাম্পেল সার্ভে’-র (সমীক্ষা) ভিত্তিতে এই তথ্য উঠে এসেছে। ২০১৯ সাল থেকে ২০২১ সালের মধ্যে সমীক্ষাটি করা হয়েছিল। দেশের ৭০৭ টি জেলার ৬৫০,০০০ জনের বাড়ি বাড়ি গিয়ে চালানো হয় সমীক্ষাটি। দ্বিতীয় দফায় অরুণাচল প্রদেশ, চণ্ডীগড়, ছত্তিশগড়, হরিয়ানা, ঝাড়খণ্ড, মধ্যপ্রদেশ, দিল্লি, ওড়িশা, পুদুচেরি, পঞ্জাব, রাজস্থান, তামিলনাড়ু, উত্তরাখণ্ড এবং উত্তরপ্রদেশে সমীক্ষাটি করা হয়েছিল। সামগ্র দেশজুড়ে সমীক্ষাটি না হওয়ায়, এত বিপুল পরিমাণ জনবহুল দেশে এই সমীক্ষার তথ্য আদৌও প্রযোজ্য কিনা, তা ভবিষ্যতে আদমশুমারি থেকেই স্পষ্ট হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *